Homeদেশপঙ্গপাল হানায় ভারতে হাই এলার্ট জারি করল ইউনাইটেড নেশনস

পঙ্গপাল হানায় ভারতে হাই এলার্ট জারি করল ইউনাইটেড নেশনস

এ এফ ও FAO  হুঁশিয়ারি দিয়েছে, পঙ্গপাল নিয়ন্ত্রণের কাজ চলমান থাকলেও ঐ দেশগুলিতে পঙ্গপালের গতিবিধি ভালো মতই সচল রয়েছে রয়েছে। আগামী চার সপ্তাহ উচ্চ পর্যায়ের সর্তকতা অবলম্বন করা প্রয়োজন।

আউটলাইন বাংলা ডেস্কঃ ইউনাইটেড নেশনস এর খাদ্য ও কৃষি সংস্থা, ইউনাইটেড নেশনস ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন FAO, তাদের পঙ্গপাল পরিস্থিতি সংক্রান্ত সর্বশেষ আপডেটে ভারত-পাকিস্তান সহ সুদান এবং সোমালিয়াকে আগামী চার সপ্তাহের জন্য বিশেষ সর্তকতা অবলম্বন করতে বলেছে।

 

এ এফ ও FAO  হুঁশিয়ারি দিয়েছে, পঙ্গপাল নিয়ন্ত্রণের কাজ চলমান থাকলেও ঐ দেশগুলিতে পঙ্গপালের গতিবিধি ভালো মতই সচল রয়েছে রয়েছে। আগামী চার সপ্তাহ উচ্চ পর্যায়ের সর্তকতা অবলম্বন করা প্রয়োজন। কারণ আগামী সপ্তাহগুলোতে পঙ্গপালের প্রজননের সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিমে কিছু জলাভূমিতে এবং সুদানে গ্রীষ্মকালীন অঞ্চলগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সুতরাং ওই পরিবেশ পঙ্গপালের প্রজননের জন্য আদর্শ হয়ে উঠতে পারে। উত্তরাঞ্চলীয় সোমালিয়ায় ঝড়ো হাওয়ার ফলে ভারত মহাসাগর পেরিয়ে ভারত-পাকিস্তান সীমান্তে পঙ্গপালের হানার আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন- করোনা যোদ্ধাদের সম্মান জানাতে ১লা জুলাই ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

বসন্তে যে সকল পঙ্গপাল উৎপত্তি হয়েছে তারা ভারত পাকিস্তানের সীমান্তের উভয় জায়গায় উপস্থিত রয়েছে এবং আগামী দিনে বর্ষা শুরু হওয়ার অপেক্ষায় রয়েছে। বর্ষা শুরু হলেই ঝাঁকটি পরিপক্ক হয়ে ডিম পারবে। পাকিস্তানের কিছু অঞ্চলে এবং ভারত সীমান্তের নিকটবর্তী দক্ষিণ-পূর্ব সিন্ধু প্রদেশে কিছু দিম দেওয়া শুরু করেছে। এরকমই জানিয়েছে এফ এ ও।

 

জাতিসংঘের সংগঠনটি বলছে রাজস্থানের জয়পুর এর পশ্চিমে প্রাপ্তবয়স্ক পঙ্গপালের ঝাঁকটি রয়েছে সেটি ছোট দলে বিভক্ত হয়ে শনিবার উত্তর প্রদেশের উত্তর দিকে চলে গিয়েছিল। তারা কুশিনগর এবং সিদ্ধার্ত নগরের উত্তরের জেলাগুলোতে পৌঁছেছে। ইরানের পঙ্গপালের আক্রমন কিছুটা কমেছে তবে একটি প্রাপ্তবয়স্ক পঙ্গপালের ঝাঁক বালুচিস্তান প্রদেশের অভ্যন্তরে পাকিস্তানের সীমান্ত রয়েছে।

এই মুহূর্তে