টুইটার-কেন্দ্রকে একসাথে নোটিশ ধরালো সুপ্রিম কোর্ট, বন্ধ করতে হবে ভুয়ো খবর

The Supreme Court issued a notice to Twitter and the Center to stop the fake news
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ফেক নিউজ অর্থাৎ ভুয়ো খবর রুখতে এবার টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সমস্ত প্ল্যাটফর্ম গুলিকে নোটিশ দিল সুপ্রিম কোর্ট। সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে, বিশেষ করে টুইটারের মাধ্যমে। এমত অবস্থায় ভুয়ো খবর রুখতে ভারতীয় জনতা পার্টির নেতা বিনীত গোয়েনকা একটি পিটিশন দায়ের করে। সাথে সাথে তিনি জানিয়েছিলেন এই ফেক নিউজ অর্থাৎ ভুয়ো খবর হল সম্পূর্ণ ভারত বিরোধী বিসাক্ত বার্তা। আর ওই আবেদনের ভিত্তিতে এই নোটিশ দিল সুপ্রিম কোর্ট।

আজ শুক্রবার সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন এএস বোপান্না ও ভি রমাসুভ্রামণ্যনের একটি বেঞ্চ টুইটার সহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিকে নির্দেশ দেওয়ার সাথে সাথে কেন্দ্রকেও নির্দেশ দেওয়া হয়েছে। ওই নির্দেশে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, বিভিন্ন হিংসা আর দাঙ্গার ঘটনা লুকিয়ে থাকে ভুয়ো খবরের মধ্যে। যার অন্যতম দৃষ্টান্ত চলতি বছর দিল্লি উত্তপ্ত হয়ে ওঠার ঘটনা।

এছাড়াও জানিয়েছে ফেক অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রকে আরও তৎপরতা দেখাতে হবে ফেক নিউজ অর্থাৎ ভুয়ো খবর রুখতে স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।