Homeরাজ্যFight against corona third wave: করোনা তৃতীয় ঢেউ মোকাবিলায় বিপুল টাকা বরাদ্দ...

Fight against corona third wave: করোনা তৃতীয় ঢেউ মোকাবিলায় বিপুল টাকা বরাদ্দ করলো রাজ্য সরকার

Outlinebangla Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কিছুটা কমলেও তৃতীয় ঢেউ নিয়ে সবাই আশঙ্কায় রয়েছে। অন্যান্য রাজ্যের পাশাপাশি বাংলাতেও কোভিড পরিস্থিতি মোকাবিলায় আগে থেকে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। তার জন্যই রাজ্য সরকার কোভিড মোকাবিলায় ১৮৩০ কোটি টাকা বরাদ্দ করেছে ।

বুধবার বিধানসভায় বাজেট পেশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উন্নতির লক্ষ্যে গতবারের তুলনায় ২০.৭৫ শতাংশ বরাদ্দ বাড়ানো হয়েছে। এইদিন তৃণমূল কংগ্রেস সরকার ৩ লক্ষ ৮ হাজার ৭২৭ কোটি টাকার বাজেট পেশ করে। বাজেট পেশ করার পর সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ‘যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা অক্ষরে অক্ষরে পূরণ করছি। কেন্দ্রের বঞ্চনা এবং চরম অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও মানুষের জন্য এই বাজেট।

জনস্বার্থ বিরোধী কোনও কর চাপানোর প্রস্তাব নেই এই বাজেটে। বরং, জনস্বার্থবাহী দু’টি গুরুত্বপূর্ণ ক্ষেত্র—সামাজিক উন্নয়ন এবং কৃষি ও কৃষি সংশ্লিষ্ট খাতে বরাদ্দ অনেক বাড়ানো হয়েছে। তেমনই আবার বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ প্রক্রিয়া অব্যাহত রাখতে বাজেটে ১৪০০ কোটি টাকা বরাদ্দ করছে সরকার। দুয়ারে রেশন প্রকল্পের জন্য বরাদ্দ ধরা হয়েছে ১২০০ কোটি টাকা। এছাড়া কোভিড মোকাবিলার জন্য ১৮৩০ কোটি টাকা রাখা হচ্ছে।’

অন্যদিকে, করোনা মোকাবিলায় ইতিমধ্যেই রাজ্যে উন্নত করা হচ্ছে চিকিৎসা পরিকাঠামো। চালু হয়েছে নানা ব্যবস্থা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগে ১৬৩৬৮.৩৮ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। স্বাস্থ্যসাথী প্রসঙ্গে মুখমন্ত্রী বলেন,১৯৭০ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, দু’কোটির বেশি পরিবারকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। তাতে ২২৬০ টি হাসপাতালের মাধ্যমে বার্ষিক ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা মিলবে।

এই মুহূর্তে