পঠনপাঠনের সময়সীমা সেমিস্টার পিছু কমে গেল প্রায় ২ মাস

The reading period was reduced to about 2 months per semester
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্ক: মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক করোনা পরিস্থিতিতে দেশ জুড়ে পড়াশোনা অব্যাহত রাখতে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ক্যালেন্ডার প্রকাশ করেছে। তার টুইটারে টুইট করে ইউজিসির তরফে এই ক্যালেন্ডারটি প্রকাশ করেন তিনি।

সেই ক্যালেন্ডারে দেখা যাচ্ছে, শিক্ষাবর্ষের ১ বছরের মেয়াদ কমে দাঁড়াচ্ছে প্রায় ১০ মাসে। ২০২০-২১ শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে এবং ওইদিন থেকে স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। এই সময় অনলাইন, অফলাইন অথবা দু’ভাবেই ক্লাস নেওয়া যাবে। এই শিক্ষাবর্ষ শেষ হয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষ শুরু হবে ৩০ আগস্ট থেকে। নভেম্বর থেকে যে শিক্ষাবর্ষ শুরু হতে চলেছে, তার সেমেস্টারের মেয়াদও প্রায় ২ মাস কমে গেছে।

শুধু তাই নয়, এক একটি সেমেস্টার ৬ মাসের হলেও, নতুন শিক্ষাবর্ষে তা কমে হবে ৪ মাসের। ভর্তিপ্রক্রিয়া, ফাঁকা আসন পুরন, ক্লাস শুরু সংক্রান্ত বিভিন্ন বিষয় দেওয়া রয়েছে ঐ ক্যালেন্ডারে। প্রসঙ্গত উল্লেখ্য, আগেই স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষে ভর্তিপ্রক্রিয়া অক্টোবরের মধ্যে শেষ করতে বলা হয়েছিল। আসন ফাঁকা থাকলে তা পূরণের জন্য অবশ্য ৩০ নভেম্বর পর্যন্ত ভর্তি নেওয়া যাবে।

দুটি স্তরেই ১ নভেম্বর থেকে ক্লাস শুরুর কথা বলেছে ইউজিসি। তবে কোনও কারণে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের ফাইনাল পরীক্ষার ফল প্রকাশ অক্টোবরে সম্ভব না হলে ১ নভেম্বরের বদলে ১৮ নভেম্বর থেকে ক্লাস শুরু করা যাতে পারে।