Homeরাজ্যCorona effect: করোনার প্রকোপে লোকসানের মুখে বাংলার মৃৎশিল্প, মাথায় হাত শিল্পীদের

Corona effect: করোনার প্রকোপে লোকসানের মুখে বাংলার মৃৎশিল্প, মাথায় হাত শিল্পীদের

Outlinebangla Desk: বাঙালির সর্বকালের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আর মাত্র চার মাস বাকি। করোনা পরিস্থিতি না হলে অন্যবছর এইসময় বাংলার মানুষের উৎসাহ থাকে চোখে পড়ার মতো। দুর্গাপুজোর কাজ নিয়েও থাকে ব্যস্ততা তুঙ্গে। কিন্তু এইবারে পরিস্থিতি অন্যরকম। কোভিড পরিস্থিতিতে কঠোর বিধি-নিষেধ থাকার কারণে সেই উৎসাহে ভাঁটা পড়েছে। এর মধ্যে মৃৎশিল্পীদের অবস্থা খুবই করুণ। এখনও পর্যন্ত মূর্তি গড়ার বায়না পাননি তাঁরা। ফলে লোকসানের আশঙ্কাই করছেন রাজ্যের মৃৎশিল্পীরা।

গতবছরের ছবিটাও একই রকম। বহু বিধি-নিষেধ মেনে পুজোর আয়োজন করতে হয়েছিল উদ্যোক্তাদের। কিন্তু কোভিডের দ্বিতীয় ঝড়ে বেসামাল বাংলা। শহর থেকে শহরতলি চলেছে শুধু মৃত্যুমিছিল। বহু মানুষ তাঁদের কাছের মানুষ হারিয়েছেন। এর সাথেই রয়েছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। এই রকম পরিস্থিতিতে সমস্ত বড় পুজো কমিটি গুলির কোটি টাকার থিম পুজো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। তার বদলে সেই টাকা দিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়াবেন। এবারেও রাজ্যে হবে জাঁকজমকহীন দুর্গাপুজো।

অন্যদিকে আকাশ ভেঙে পড়েছে মৃৎশিল্পীদের মাথায়। গত বছরের মতো এই বছরও মৃৎশিল্পে ভাঁটা পড়েছে। আগামী অক্টোবরে দুর্গাপুজোর আগে সমস্ত প্রস্তুতি সারা হয়ে গেলেও ক্রেতা পাচ্ছেন না তাঁরা। ফলে এবারও তাঁদের লোকসানের মুখে পড়তে হবে। তবে এবারে লোকসানের হাত থেকে বাঁচতে তাঁরা সরকারের কাছে সাহায্যের আবেদন করেছেন, যাতে তাঁদের সমস্যার দিকে নজর দেওয়া হয়।

এই মুহূর্তে