HomeবিদেশGeorge Floyd incident update: ২২ বছরেরও বেশি কারাদণ্ড জর্জ ফ্লয়েডকে হত্যাকারি পুলিশকর্মীর

George Floyd incident update: ২২ বছরেরও বেশি কারাদণ্ড জর্জ ফ্লয়েডকে হত্যাকারি পুলিশকর্মীর

Outlinebangla Desk: আমেরিকার মিনিয়াপোলিসের কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে ২০২০ সালের মে মাসে হত্যার দায়ে দোষী সাব্যস্ত শ্বেতাঙ্গ পুলিশকর্মী ডেরেক শভিন-কে ২২ বছর ৬ মাসের কারাদণ্ড দেয় আমেরিকার মিনেসোটা প্রদেশের মিনিয়াপোলিস আদালত।

গত এপ্রিল মাসে অভিযুক্ত পুলিশকর্মী ডেরেক শভিনকে দ্বিতীয়-ডিগ্রী অনিচ্ছাকৃত হত্যা, তৃতীয়-ডিগ্রি হত্যা এবং দ্বিতীয়-ডিগ্রী নরহত্যার দায়ে দোষী সাব্যস্ত করেন বিচারক। বিচারক পিটার কাহিল সাজা ঘোষণার পর বলেন, “কোনও জনমতের বশবর্তী হয়ে আমি এই রায় ঘোষণা করিনি। কোনও বার্তা দেওয়া আমার উদ্দেশ্য নয়। একজন ট্রায়াল কোর্টের বিচারকের কাজ হচ্ছে প্রতিটি মামলার খুঁটিনাটি তথ্যপ্রমাণ খতিয়ে দেখে বিশ্লেষণ করা এবং সেইমতো রায়দান করা। আমি আমার কাজ করেছি।

“বিচারক আরও বলেন, ডেরেক দায়িত্বশীলতার পদের অপব্যবহার করেছেন এবং জর্জ ফ্লয়েডের উপর নিষ্ঠুরতা দেখিয়েছেন। তাই তাকে দণ্ড দেওয়া হয়েছে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “আমি জানি না কোন কোন ক্ষেত্র বিবেচনা করা হয়েছে, তবে যা হয়েছে একেবারে ঠিক হয়েছে বলে আমার মনে হয়।”

সেদিন যা ঘটেছিল:
২০২০ সালের ২৫ শে মে মিনিয়াপোলিসের একটি দোকান থেকে জর্জ ফ্লয়েড এক প্যাকেট সিগারেট কিনেছিলেন। দোকানের এক কর্মী মনে করেছিলেন সে ফ্লয়েড জাল নোট দিয়েছেন। সেই কারণে পুলিশ ডাকেন। জাল নোট ব্যবহার করার অভিযোগে পুলিশ ফ্লয়েডকে আটক করে। পুলিশের গাড়িতে তোলার সময় ফ্লয়েডের পুলিশের সাথে ধস্তাধস্তি হয়। সেই সময় পুলিশ আধিকারিক ডেরেক ফ্লয়েডকে গাড়ির তলায় শুইয়ে তাঁর ঘাড়ে সাড়ে ৯ মিনিট বসে থাকেন। ফ্লয়েড অনেকবার বলার চেষ্টা করেন , যে সে শ্বাস নিতে পারছেন না।কিন্তু অ্যাম্বুলেন্স এসে পৌঁছানোর আগে তার দেহ নিথর হয়ে পড়ে।

মর্মান্তিক সেই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই প্রতিবাদ, নিন্দার ঝড় ওঠে। এমনকি জর্জ ফ্লয়েডের বিচারের দাবিতে এবং বর্ণবিদ্বেশের বিরুদ্ধে ‘ব্ল্যাক লাইফ ম্যাটারস’ স্লোগান তুলে গর্জে উঠেছিল আমেরিকার নাগরিক।

এই মুহূর্তে