HomeবিদেশTaliban Afghanistan: ১৫ বছরের উর্ধ্বে তরুণীদের নামের তালিকা পাঠানোর নির্দেশ, ফের অন্ধকার...

Taliban Afghanistan: ১৫ বছরের উর্ধ্বে তরুণীদের নামের তালিকা পাঠানোর নির্দেশ, ফের অন্ধকার নেমে আসছে আফগানিস্তানে

Outlinebangla Digital: সম্প্রতি আফগানিস্তানের অবস্থা যুদ্ধবিধ্বস্ত। আফগানিস্তানের বহু এলাকা এখন তালিবানদের দখলে। এই অবস্থায় তালিবানি জঙ্গি সংগঠন জারি করল নয়া ফতোয়া। তালিবানি জঙ্গিদের বিয়ে দেওয়া হবে। ১৫ বছরের উপরের বালিকা এবং ৪৫ বছরের কম বয়সী যেসব বিধবা মহিলারা রয়েছেন তাঁদের নামের তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তালিবান কালচারাল কমিশন নির্দেশিকা জারি করে বলেছে, ‘তালিবান যোদ্ধাদের বিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। পাত্রী চাই। শর্ত, পাত্রীদের ১৫ বছরের উর্ধ্বে তরুণী হতে হবে। বিধবা হলে ৪৫ বছরের নিচে হতে হবে। তাঁদের বিয়ে করে পাকিস্তানের ওয়াজিরিস্তানের নিয়ে যাওয়া হবে। সেখানে সবাইকে মুসলিম ধর্ম নিতে হবে।’

২০ বছর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছিল তালিবানরা। জারি করা হয়েছিল নানারকম চরমপন্থী বিধিনিষেধ। মহিলাদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। ২০০১ সালে আমেরিকার হস্তক্ষেপের আগে মহিলাদের পড়াশোনা বন্ধ করে দেওয়া হয়েছিল। কোনও মহিলা কর্মরত হতে পারবেন না। কেবল পুরুষরাই উপার্জন করতে পারবেন। মহিলাদের আপাদমস্তক ঢেকে রাখতে হতো। মহিলাদের বাইরে বেরতে হলে কোন পুরুষকে সঙ্গে নিয়ে বেড়তে হতো। এই নিয়ম ভাঙলে চলত তালিবান ধর্মীয় পুলিশদের অত্যাচার।

২০০১ সালে মার্কিন সেনা তালিবানদের সরিয়ে আফগানিস্থানে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। ফলে আফগান মহিলারাও কাজ করতে শুরু করেন। কিন্তু মার্কিন সেনা প্রত্যাহার শুরু হতেই তালিবানরা নিজেদের দখলে করে নিয়েছে। ফের অন্ধকার নেমে এসেছে আফগান মহিলাদের উপর।

এই মুহূর্তে