HomeবিবিধThe most expensive mango: বিশ্বের সবথেকে দামী আম, কত দাম জানেন?

The most expensive mango: বিশ্বের সবথেকে দামী আম, কত দাম জানেন?

Outlinebangla Digital Desk: বিশ্বের সবচেয়ে দামি আমের চাষ হচ্ছে এখন বাংলাদেশে। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের পার্বত্য জেলা সদর খাগড়াছড়ি থেকে ২৫ কিলোমিটার দূরে মহালছড়ি উপজেলার ধুমনিঘাট এলাকায় এই আমের চাষ হচ্ছে। মিয়াজাকি আম বা সূর্যডিম আম বিশ্বের সবচেয়ে দামি হিসেবে পরিচিত।এই আম প্রতি কেজি খুচরা বাজারে ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশে এটি ৫০০০-৬০০০ টাকায় বিক্রি হয়ে থাকে। এটি শুধু দামি নয়।পৃথিবীর সবথেকে সুস্বাদু ও মিষ্টি এই সূর্যডিম আম।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সূর্যডিম আম আসলে জাপানি প্রজাতির। তবে বিভিন্ন দেশে এটি চাষ হচ্ছে। জাপানি ভাষায় আমটিকে মিয়াজাকি বলা হয়। কিন্তু বিশ্ববাজারে একে রেড ম্যাংগো বা এগ অব দ্য সান বলা হয়। তবে বাংলায় সূর্যডিম নামেই পরিচিত।

আরও পড়ুনঃ ২ টাকার কয়েন হতে উঠতে পারে ভাগ্য বদলের দিশারী, পেতে পারেন ৫ লাখ!

বিদেশি প্রজাতি হওয়ায় নানারকম পদ্ধতি অবলম্বন করে আম চাষ করছেন কৃষকরা। রোপনের চার বছর পর ভালো ফলন পাচ্ছেন কৃষকরা।আমটির রং খুবই সুন্দর।এটির স্বাদ অন্য আমের তুলনায় প্রায় ১৫ গুণ বেশি।একটি আমের ওজন প্রায় ৩৫০ থেকে ৪৫০ গ্রামের মতো। তবে আমটির দাম বেশি হওয়ায় এটি স্থানীয় বাজারে বিক্রি করা যায় না। তার বদলে বাংলাদেশের সুপার শপে পাওয়া যায়। মৌসুমি ফল উৎপাদনে বিশ্বের দশটি সেরা দেশের মধ্যে একটি হল বাংলাদেশ। বাংলাদেশের অনেক কৃষক এই সূর্যডিম আম চাষ করতে আগ্রহী হয়েছেন।

এই মুহূর্তে