Homeবিবিধবিপন্ন প্রাণী তালিকায় এবার হাতি, সিংহ, গণ্ডার

বিপন্ন প্রাণী তালিকায় এবার হাতি, সিংহ, গণ্ডার

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ গত কয়েকদিন আগেই ছিল বিশ্ব বন্যপ্রাণ দিবস। আর অই দিনেই এমন কিছু তথ্য সামনে এলো যা চিন্তার বিষয়। বিশ্বে এমন অনেক প্রাণী রয়েছে যা বিপন্ন প্রাণীর তালিকায় জায়গা করে নিয়েছে। দিনে দিনে সেই তালিকা বাড়ছে। জানা গেছে এমন কিছু প্রাণী আছে যাদের সংখ্যা সারা বিশ্বে কমে গেছে।

সেই বিপন্ন প্রাণীর তালিকায় প্রথম হল হাতি। শুনলে অবাক লাগলেও এটাই সত্যি যে সারাবিশ্বে হাতির সংখ্যা এসে দাঁড়িয়েছে প্রায় ৫০ হাজার। কিন্তু এর কারণ কী? প্রায় খবরে শোনা যায় রেলের ধাক্কায় হাতির মৃত্যু। যার ফলে অনেক হাতি মারা যাচ্ছে। তাছাড়া চোরাশিকারির এর জন্য অনেকটাই দায়ী। বনের রাজা সিংহ তার সংখ্যাও কমে আসছে। সাম্প্রতিক সমীক্ষা থেকে জানা গেছে, আফ্রিকায় সিংহের সংখ্যা ২০ হাজার। এর জন্যও চোরা শিকারিদের দায়ী করেছে পশুপ্রেমীরা। এরপরে তালিকায় যার নাম উঠে এসেছে সেটি হল গরিলা। মানুষের মতোই ভাব রয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই প্রাণীটিকে লাল তালিকাভুক্ত করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার।

জলদাপাড়া জঙ্গল বলতেই বুঝি গন্ডার। কিন্তু গন্ডারের সংখ্যা কমছে উল্লেখযোগ্যভাবে। গোটা বিশ্বে গন্ডারের সংখ্যা মাত্র ২৭ হাজার। গন্ডারের সংখ্যা কমার পেছনে প্রধান কারণ তার খড়্গ। যার জন্য চোরাশিকারিদের হাতে গন্ডার মারা পড়ছে। এরপর যে প্রাণীটি আছে তার সাথে আমরা খুব একটা পরিচিত নই- ভাকুইটা। যদিও জানা গেছে ডলফিন এর মত দেখতে এই জলজ প্রাণীর সংখ্যা এক সময় অনেক ছিল। কিন্তু বর্তমানে তা কমে গেছে। বর্তমানে এই প্রাণী সংখ্যা মাত্র ১০।

এইভাবে প্রাণীর সংখ্যা কমে যাওয়ার ফলে জীব বৈচিত্রের উপর প্রভাব পড়ছে। তা নিয়ে খুবই চিন্তিত পরিবেশবিদরা। এই মুহূর্তে বিপন্ন প্রাণী গুলির সংরক্ষণের উপর জোর দিচ্ছেন পরিবেশবিদ ও পশুপ্রেমীরা।

এই মুহূর্তে