১ নভেম্বর থেকে পরিবর্তিত হচ্ছে LPG সিলিন্ডার হোম ডেলিভারির পদ্ধতি, জেনে নিন নয়া নিয়ম

The method of home delivery of LPG cylinders is changing from November 1
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ আগামী মাস থেকে পরিবর্তিত হতে চলেছে (এলপিজি) গ্যাস সিলিন্ডারের হোম ডেলিভারি পদ্ধতি। আগামী ১ নভেম্বর থেকে গ্যাস সিলিন্ডারে কালোবাজারি বন্ধ করতেই এই নয়া পদক্ষেপ। নিয়মে বদল ঘটছে। এবার থেকে আপনার বাড়ির গেটে গ্যাস সিলিন্ডারটি সরবরাহ করতে আপনার কাছ থেকে এককালীন পাসওয়ার্ড (ওটিপি) লাগবে। এই নতুন সিস্টেমটিকে নাম দেওয়া হয়েছে ডেলিভারি অথেন্টিকেশন কোড (DAC)।

গ্রাহকরা এবার থেকে গ্যাস সিলিন্ডার বুক করলেই, ডেলিভারি মিলবে না। তাই এবার থেকে গ্যাস সিলিন্ডার বুক করলেই রেজিস্টার মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হবে। ওই কোডটি অর্থাৎ এককালীন পাসওয়ার্ড (ওটিপি) আপনি ডেলিভারি বয়কে যতক্ষন না দেখাবেন, ততক্ষণ গ্যাস সিলিন্ডার ডেলিভারি হবে না।

জেনে রাখা ভাল যদি কোনো গ্রাহকের মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে, সেক্ষেত্রে ডেলিভারি বয়ের কাছে মোবাইলে যে অ্যাপ রয়েছে, সেখান থেকে আপনার নম্বর রেজিস্টার্ড করতে পারবেন। তবে অবশ্যই রেজিস্টার প্রক্রিয়াটি ভালো ভাবে দেখে নেবেন। এছাড়াও যে সমস্ত গ্রাহকদের বাড়ির ঠিকানা ও ফোন নম্বর ভুল দেওয়া রয়েছে। তাদের সিলিন্ডার ডেলিভারিতে সমস্যা হতে পারে। এই ডেলিভারি অথেন্টিকেশন কোড (DAC)প্রক্রিয়া প্রথমে ১০০ টি স্মার্ট সিটিতে প্রয়োগ করা হবে। রাজস্থানের জয়পুরে এটি পাইলট প্রকল্প হিসেবে চালু হবে বলে জানা গিয়েছে।