শীঘ্রই মহিলাদের বিয়ের উপযুক্ত বয়স নিয়ে সিদ্ধান্ত নেবে সরকার: মোদি

The government will soon decide on the appropriate age for marriage of women.
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ গত সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোয়ালিয়রের রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতবর্ষ উপলক্ষে একশো টাকার স্মারক মুদ্রা প্রকাশ করেছিলেন। গতকাল অর্থাৎ শুক্রবার নরেন্দ্র মোদি খাদ্য এবং কৃষি সংগঠনের ৭৫ বছরের উপলক্ষে ৭৫ টাকার কয়েন প্রকাশ করেছেন। এদিন অনুষ্ঠানেই ভিডিও কনফারেন্সে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়সের ব্যাপারেও কথা বলেন তিনি জানান খুব দ্রুত মহিলাদের বিয়ের উপযুক্ত বয়স নিয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

প্রধানমন্ত্রী জানিয়েছেন বিবাহের সঠিক বয়স নির্ধারণের জন্য কেন্দ্রীয় সরকার একটি বিশেষ কমিটি গঠন করেছে। ওই কমিটির সুপারিশ জমা পড়লেই সঠিক সিদ্ধান্ত জানানো হবে। বর্তমানে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর এবং ছেলেদের ২১ বছর। তিনি আরও জানিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের মহিলারা তাঁকে চিঠি পাঠিয়েছে। এবং ওই চিঠিতে জানতে চেয়েছেন কেন সংশ্লিষ্ট কমিটি এখনও ঘোষণা করেনি। তাদের আশ্বস্ত করে স্বয়ং প্রধানমন্ত্রী জানিয়েছেন রিপোর্ট আসা মাত্রই সঠিক সিদ্ধান্ত জানানো হবে।

নারীসুরক্ষা সংগঠনগুলি দীর্ঘদিন ধরে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর দাবি করেছেন। এবং গত ২২ সেপ্টেম্বর সরকারের তরফে মেয়েদের বিয়ের বয়স ও মাতৃত্ব নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। মনে করা এই বিষয়ে হচ্ছে খুব দ্রুত সিদ্ধান্ত নেবে সরকার।