International Women’s Day: আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের জন্য বিশেষ উপহার কেন্দ্র সরকারের

The government has a special gift for women on International Women's Day
Image Source: Google

ASI-র সৌধগুলিতে বিনামূল্যে ঢুকতে পারবেন মহিলারা

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আগামীকাল আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day 2021)। কঠিন সমাজে আজ নারীরা একটা জায়গা করে নিয়েছে। পুরুষদের সাথে পাল্লা দিয়ে কাজ করে যাচ্ছে। তাই নারীদের সম্মান ও শ্রদ্ধা জানানোর জন্যই সব জায়গায় নারী দিবস উদযাপন করা হয়। এই বছর নারী দিবসে মহিলাদের জন্য বিশেষ উপহারের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। ৮ মার্চ আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) তত্ত্বাবধানে থাকা সৌধগুলি (Monuments) প্রবেশের জন্য মহিলাদের কোন প্রবেশমূল্য লাগবে না। এমনকি বিদেশ থেকে আসা মহিলা পর্যটকরাও বিনামূল্যে প্রবেশ করতে পারবে ওই সৌধ গুলিতে।

সরকারি নির্দেশে বলা হয়েছে, “আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল নির্দেশ দিয়েছেন যে সমস্ত মহিলা দর্শনার্থীদের কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত সকল স্মৃতিস্তম্ভ/প্রত্নতাত্ত্বিক সাইটগুলিতে কোনও ফি নেওয়া হবে না।” 

জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ ই মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। আন্তর্জাতিক নারী দিবসে দেশজুড়ে বিভিন্ন প্রান্তে বিভিন্ন রকম ভাবে পালন করা হয়। নারীদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবে পালন করা হয়।