মহামারীর কঠিন পরিস্থিতির মধ্যে এখনও ১ ডোজ টিকা পায়নি বিশ্বের ৩৬টি দেশ

The director-general of the WHO says 36 countries have yet to administer a single dose of coronavirus vaccine
The director-general of the WHO says 36 countries have yet to administer a single dose of coronavirus vaccine(Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তার সাথে ফের বাড়ছে করোনার মৃত্যুর সংখ্যা। যদিও বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকা প্রয়োগ শুরু হয়ে গেছে, তাও দুঃখজনক ব্যাপার হলো এখনও বিশ্বের ৩৬ টি দেশ করোনার টিকা পায়নি।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্ৰেইয়াসুস বলেছেন, “চলতি বছরের শুরুতে আমি বিশ্বের বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছিলাম একসঙ্গে কাজ করতে ও করোনার টিকার সুসম বন্টন নিশ্চিত করতে। আর সেটা করার কথা ছিল নতুন বছরের ১০০ দিনের মধ্যে। ১০০ দিন হতে আর মাত্র ১৫ দিন বাকি। কিন্তু এখনো ৩৬টি দেশ ১ ডোজ টিকাও পায়নি। তাদের জনগণ ঝুঁকির মধ্যে রয়েছে। ৩৬টি দেশের মধ্যে ১৬টি দেশ আগামী দুই সপ্তাহের মধ্যে করোনার টিকা পাবে। কিন্তু বাকি ২০টি দেশ এখনো টিকা পায়নি এবং কবে পাবে তারও কোনো হদিস নেই। এসব দেশগুলোর জন্য আমাদের জরুরিভিত্তিতে ১০ মিলিয়ন ডোজ টিকা দরকার। যাতে করে এই ২০টি দেশ করোনার টিকা প্রয়োগ শুরু করতে পারে। অন্তত তাদের স্বাস্থ্যকর্মী ও বয়োজ্যেষ্ঠদের আগামী দুই সপ্তাহের মধ্যে টিকা দিতে পারে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে যে সংস্থাগুলির ভ্যাকসিন উৎপাদন করছে তাদের থেকে ১ কোটি করোনার টিকা ডোজ চেয়েছেন। এই টিকা গুলি দরিদ্র দেশগুলি যারা এখনও ভ্যাকসিন পায় নি তাদের মধ্যে বন্টন করা হবে।

সূত্র: Aljazeera.com