HomeদেশLargest man-made forest in Chhattisgarh: দেশের বৃহত্তম মনুষ্যসৃষ্ট অরণ্য গড়ে উঠছে ছত্রিশগড়ে

Largest man-made forest in Chhattisgarh: দেশের বৃহত্তম মনুষ্যসৃষ্ট অরণ্য গড়ে উঠছে ছত্রিশগড়ে

Outlinebangla Desk: বাড়ি, শিল্প, নগরায়ন এইসব তৈরি করার উদ্দেশ্যে নির্বিচারে ধ্বংস করা হচ্ছে বনভূমি।নষ্ট হচ্ছে বাস্তুতন্ত্র। এবার বনভূমি রক্ষা করার জন্য অভিনব উদ্যোগ নিল ছত্রিশগড় প্রশাসন। রাজ্য সরকারের হাত ধরে আড়াই হাজার একর জমি জুড়ে অরণ্য তৈরি হতে চলেছে। এই অরণ্যই দেশে বৃহত্তম মনুষ্যসৃষ্ট অরণ্য হবে ( Largest man-made forest in Chhattisgarh)।

ছত্রিশগড়ে দুর্গ জেলায় অবস্থিত নন্দিনী খনির কাছে এই অরণ্য গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নন্দিনী খনি মূলত ভিলাই এবং দুর্গ শহর দুটির মাঝে অবস্থিত। এটি মূলত জলাভূমি অঞ্চল। যার একদিকে রয়েছে ইস্পাত এবং অন্যদিকে সিমেন্ট কারখানা। যার জন্য কলকারখানা থেকে নির্গত দূষিত পদার্থে বাতাসে কার্বনের পরিমাণ বেড়ে চলেছে। তাই দূষণ নিয়ন্ত্রণ করার জন্যই এই কর্মসূচি নেওয়া হয়েছে। বনভূমি গড়ে তোলার পাশাপাশি জীবন ফিরে পাবে বাস্তুতন্ত্র।

গোটা প্রকল্পটিকে দুটি ভাগে ভাগ করে নিয়েছে ছত্রিশগড় বন দপ্তর। প্রথম পর্যায়ে ৮৮৫ একর জমিতে মহুয়া,পিপুল, বট, অশ্বত্থের মতো দীর্ঘায়ু গাছ রোপন করা হবে। পরবর্তী পর্যায়ে করা হবে ছোট, মাঝারি, গুল্ম প্রজাতির গাছ। গোটা পরিকল্পনার জন্য প্রাথমিকভাবে ৩.৩৭ কোটি টাকা বরাদ্দ করেছে ছত্রিশগড় সরকার।

এই মুহূর্তে