Homeরাজ্যশেষ পর্যন্ত ‘কৃষক সম্মান নিধি’ বাংলায় চালুর সম্মতি মুখ্যমন্ত্রীর

শেষ পর্যন্ত ‘কৃষক সম্মান নিধি’ বাংলায় চালুর সম্মতি মুখ্যমন্ত্রীর

আউটলাইন বাংলা ডেস্ক: বাংলায় ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্প চালু করা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপড়েন চলছিল। রাজ্যকে এড়িয়ে কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে অভিযোগ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠি দিয়েছিলেন কৃষি মন্ত্রীকে। বদলে কৃষক বন্ধু প্রকল্প চালু করে রাজ্য সরকার।

শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্প চালু করার অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী। ের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পে দেশের ৯ কোটি মানুষ বছরের ১৪ হাজার টাকা করে আর্থিক সহায়তা পেয়েছেন। কিন্তু বাংলার চাষিরা এর থেকে বঞ্চিত হচ্ছেন। এ রাজ্যের প্রায় প্রায় সাড়ে ২১ লক্ষ কৃষক অনলাইনে কেন্দ্রীয় কৃষক সহায়তা প্রকল্পের জন্য আবেদন করেছিলেন বলেও উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেছেন “কেন্দ্রীয় সব প্রকল্পই রাজ্যের মাধ্যমে বাস্তবায়িত হয়। এটা জানিয়ে আমি কৃষিমন্ত্রীকে ফোন করেছিলাম। কিন্তু ওরা সরাসরি প্রকল্পের টাকা কৃষকদের দেওয়ার কথা বলছে। তবে কৃষকরা টাকা পেলেই আমি খুশি।“ উল্লেখ্য, ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পে বছরে ২ হাজার করে দু’বছরে মোট ১২ হাজার ও করোনার জন্য আরও ২ হাজার টাকা দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ মোট ১৪ হাজার টাকা পাচ্ছেন কৃষকরা।

এই মুহূর্তে