HomeবিদেশThe Australian said: করোনাকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করেছিল চিন,...

The Australian said: করোনাকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করেছিল চিন, দ্য অস্ট্রেলিয়ান

Outlinebangla Desk: ২০১৯ এর ডিসেম্বরের পর থেকে গোটা বিশ্ব বদলে যেতে শুরু করে। গৃহবন্দী হতে শুরু করে মানুষ। এর পেছনে কারণ করোনার ভয়াবহ প্রকোপ। যার ফলে গোটা বিশ্ব বিপর্যস্ত। কোটি কোটি মানুষ আক্রান্ত এই মারণ ভাইরাসে। মৃত্যুর সংখ্যাও কম নয়। চারিদিকে শুধুই মৃত্যুরব। এর মধ্যেই সামনে এসেছে এক বিস্ফোরক তথ্য। ফাঁস হওয়া এক নথি থেকে জানা যায়, ২০১৯ নয়, বরং অতিমারীর ৫ বছর আগে থেকেই করোনাকে ‘জৈব অস্ত্র’ হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করেছিল চিন।

অস্ট্রেলিয়ার ‘দ্য অস্ট্রেলিয়ান’ সংবাদ মাধ্যমের দাবি, চিন করোনা ভাইরাসকে হাতিয়ার করে তৃতীয় বিশ্বযুদ্ধের পরিকল্পনা করেছিল। জানা গিয়েছে, ২০১৫ সালে চিনা বিজ্ঞানী এবং স্বাস্থ্য আধিকারিকরা SARS করোনা ভাইরাসকে ‘নতুন যুগের জেনেটিক হাতিয়ার’ বলে আখ্যা দিয়েছিল। সংবাদ মাধ্যমগুলির দাবি, চিনের উদ্দেশ্য ছিল শত্রু দেশগুলির স্বাস্থ্য ব্যবস্থাকে ভেঙ্গে দেওয়া। সেই জন্য বেজিং এই করোনা ভাইরাসকে ব্যবহার করতে চাইছিল।

এর আগে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সহ বিশ্বের একাধিক দেশের রাষ্ট্রপ্রধান এই মহামারীর জন্য চিনকে দোষ দিয়েছে। অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের ডিরেক্টর পিটার জেনিংস বলেছেন, ‘আমার মনে হয় এই নথিটি খুবই তাৎপর্যপূর্ণ, কারণ এটা প্রমাণ করছে যে চিনা বিজ্ঞানীরা এই সংক্রামক ভাইরাসকে সামরিক খাতে ব্যবহার করার পরিকল্পনা করছিল। এর থেকে এটা ফের একবার সামনে এল যে হয়ত দুর্ঘটনা বসত চিন থেকেই এই ভাইরাসটি বাকি বিশ্বে ছড়িয়ে পড়ে।’

এই মুহূর্তে