HomeবিবিধUNESCO World Heritage Site: ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পেল তেলাঙ্গানার রামাপ্পা...

UNESCO World Heritage Site: ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পেল তেলাঙ্গানার রামাপ্পা মন্দির

Outlinebangla Desk: রবিবার ইউনেস্কো তকমা পেল তেলাঙ্গানার ওয়ারাঙ্গল জেলার পলমপেটে অবস্থিত রামাপ্পা মন্দির (UNESCO World Heritage Site)। এই ঘটনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে তেলাঙ্গানার বাসিন্দাদের অভিনন্দন জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন, ‘দুর্দান্ত! সবাইকে শুভেচ্ছা। বিশেষ করে তেলাঙ্গানার মানুষকে আমি শুভেচ্ছা জানাতে চাই। কাকাতিয়া বংশের দুর্দান্ত হাতের কাজ এই রামাপ্পা মন্দিরে দেখা যায়। আমি সবাইকে অনুরোধ করব যাতে এই জাদুময় মন্দিরে গিয়ে একবার ঘুরে আসেন।’

UNESCO World Heritage Site
অন্যদিকে, কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি লেখেন, ‘আমি খুব আনন্দের সঙ্গে এই কথা জানাচ্ছি যে পলমপেটে অবস্থিত রামাপ্পা মন্দিরকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা দিয়েছে। দেশের পক্ষ থেকে আমি তেলাঙ্গানার মানুষকে অভিনন্দন জানাতে চাই। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদীর পথ নির্দেশনা এবং সমর্থনের জন্যে তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই।’ ২০১৯ সালে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় এই মন্দিরকে অন্তর্ভুক্ত করার জন্য ইউনেস্কোর কাছে আবেদন জানিয়েছিল ভারত। সেই আবেদন গ্রহণ করে ইউনেস্কো।

জানা গেছে রামাপ্পা মন্দিরটি কাকাতিয়া রাজবংশের তৈরি। রামাপ্পা নামক এক ইঞ্জিনিয়ার ত্রয়োদশ শতাব্দীতে এই মন্দির তৈরি করেন।এই মন্দিরের বিশেষত্ব হল এই মন্দিরে রয়েছে এক হাজারটি স্তম্ভ। হায়দ্রাবাদ থেকে দেড়শো কিলোমিটার দূরে অবস্থিত এই মন্দিরটি।

এই মুহূর্তে