ক্যানসার রোধ করবে চা-পাতার নির্যাস, জানাচ্ছে গবেষণা

Tea-leaf extract will prevent cancer, according to research
Image Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: ওষুধ হিসেবে চা এর ব্যাবহার রয়েছে বিভিন্ন জায়গায়। বর্তমানে এক দল গবেষক জানাচ্ছেন, চা-পাতা থেকে যে ‘ন্যানো পার্টিকেল’ পাওয়া যায়, তা ফুসফুসের ক্যানসার সেল নষ্ট করে দেয় (Tea-leaf extract will prevent cancer)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এক নতুন পদ্ধতিতে চা-পাতা থেকে ন্যানো পার্টিকেল তৈরি করেছেন ভারতী ও ব্রিটেনের বিজ্ঞানীরা(cancer research)।

ঐ পার্টিকেলের নাম দেওয়া হয়েছে ‘কোয়ানটাম ডটস’। এই ডটস-গুলি ক্যানসার সেল নষ্ট করছে বলে জানিয়েছেন বিজ্ঞানী সুধাগর পিচাইমুথু। প্রসঙ্গত, এই কোয়ানটাম ডটস রাসায়িক প্রক্রিয়ায় তৈরি করা যায়। কিন্তু সে ক্ষেত্রে, তার সাইড-এফেক্ট থাকবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা(cancer research)। তাঁদের এই গবেষণা প্রকাশিত হয়েছে ‘অ্যাপ্লায়েড ন্যানো মেটিরিয়াল’ জার্নালে।

চা-পাতায় পলিফেনল, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টের মতো নানা পদার্থ থাকে। তার সঙ্গে ক্যাডমিয়াম সালফেট ও সোডিয়াম সালফাইড মিশিয়ে তৈরি করা হয় কোয়ানটাম ডটস। এবং সেই ডটস-গুলি ফুসফুসের ক্যানসার সেলের উপর প্রয়োগ করা হলে দেখা যায় যে, প্রায় ৮০% কোষই নষ্ট হয়ে যায়(cancer research)। ওষুধ হিসেবে চা এর ব্যাবহার থাকলেও এই গবেষণা নতুন দিশা নির্দেশ।