Homeবিবিধমহিলাদের সম্মান দিতে জানে না বর্বর তালিবান: Taslima Nasreen

মহিলাদের সম্মান দিতে জানে না বর্বর তালিবান: Taslima Nasreen

Outlinebangla Digital Desk: আফগানিস্তানে (Afghanistan) তালিবান পা-রাখার পরেই মহিলাদের নিরাপত্তা ও স্বাধীনতা নিয়ে নানান প্রশ্ন উঠেছে। এমন পরিস্থিতিতে তালিবানদের নিয়ে বিস্ফোরক বাংলাদেশের জনপ্রিয় লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasreen)। লেখিকা তাঁর নিজের সোশ্যাল হ্যান্ডেলে তালিবানদের বিরুদ্ধে একরাশ ক্ষোভ নিয়ে লেখেন,

“আফগান মহিলাদের পর্দায় ঢেকে দিচ্ছে তালিবান। এবং পর্দায় ঢেকে দেওয়ার পর দাবি করছে তাঁরা মেয়েদের সম্মান নিয়ে সচেতন৷ এই বর্বর জঙ্গিরা মহিলাদের কখনও সম্মান দিতে জানে না।“ প্রসঙ্গত, গত মঙ্গলবার ব্রিটেনের এক সংবাদমাধ্যমের মুখোমুখি হন তালিবানের মুখপাত্র সুহেল শাহীন, ওই দিন তিনি জানান ইসলামের অনুশাসন অনুযায়ী সমস্ত আফগান মহিলাদের নিরাপত্তা ও স্বাধীনতা সুরক্ষিত রাখবে তালিবান। এছাড়াও জানান মহিলাদের পড়াশোনায় কোনো রকম বাধা দেবে না। মহিলারা প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পাবেন। মহিলাদের বাক স্বাধীনতা যাতে অক্ষুন্ন থাকে, সে বিষয়ে তারা সচেতন।

উল্লেখ্য, ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে তালিবান সরকারের শাসন চলাকালীন মহিলাদের উপর একাধিক নিষেধাজ্ঞা জারি ছিল। ওই সময় মেয়েদের স্কুল যাওয়া নিষিদ্ধ ছিল। মহিলাদের চাকরি করা, বেড়াতে যাওয়াও নিষিদ্ধ ছিল। এবং বাড়ির বাইরে বেরোলে মহিলাদের বোরখা পরতে হত। তবে তালিবানের মুখপাত্র সুহেল শাহীন বলেন ১৯৯০ সালের তালিবানের সঙ্গে বর্তমানে সংগঠনের পার্থক্য রয়েছে।

এই মুহূর্তে