Homeরাজ্যবিধি নিষেধ মেনে অবশেষে খুলল তারাপীঠ মন্দির, খুশি ব্যবসায়ীরা

বিধি নিষেধ মেনে অবশেষে খুলল তারাপীঠ মন্দির, খুশি ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধিঃ রিন্টু পাঁজা, বীরভূমঃ করোনা মহামারীর জেরে দীর্ঘ তিন মাস মন্দির বন্ধ থাকার পর অবশেষে খুলল তারাপীঠ মন্দির। তারাপীঠ বামাক্ষ্যাপার সিদ্ধ পিঠ নামে পরিচিত। তারাপীঠ কে কেন্দ্র করে পরিবহণ, লজ, হোটেল, পুজোর সামগ্রী দোকান ব্যবসায়ীরা প্রত্যক্ষভাবে যুক্ত। এই লকডাউন এর ফলে তাদের ব্যবসায় কার্যত ভাটা পড়েছিল বললেই চলে।

tarapit temple tara 2

যদিও বিগত কিছুদিন আগে রাজ্যের মুখ্য মন্ত্রী সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন যে ১ জুন থেকে রাজ্যের সমস্ত ধর্মীও স্থান খুলে দেবার জন্য তবে বিধি নিষেধ মেনে। ঠিক সেই মতো রাজ্যের সমস্ত মন্দির খুলে দিলেও সুরক্ষার কথা মাথায় রেখে খোলেনি তারাপীঠ মন্দির। এই মন্দির খোলা নিয়ে মন্দির কমিটির মধ্যে চলতি মাসেই দুই বার বৈঠক হয় গত ১৪ ও ২০ তারিখ। ২০ তারিখ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে আগামী ২৩ তারিখ অর্থাৎ রথ যাত্রা দিন খুলবে তারাপীঠ মন্দির। ঠিক সেই মতো খুলে যাচ্ছে আজ রথ যাত্রার দিন তারাপীঠ মন্দির। থাকছে বিভিন্ন বিধি নিষেধ। ফুল, বেলপাতা, আলতা, সিঁদুর নিয়ে তারা মা এর গর্ভগৃহে প্রবেশ করা হবে না, দর্শনার্থীদের জন্য ভোগ বন্ধ থাকছে তারা মা কে ছোয়া যাবে না।

সুরক্ষা বিধি কথা মাথায় রেখে মন্দির কমিটির পক্ষ থেকে ইতি মধ্যেই বিভিন্ন প্রস্তুতি নেওয়া হয়েছে,মন্দির প্রাঙ্গনের তিনটি গেটে বসানো হয়েছে অটোমেটিক স্যানিটাইজার টানেল মেশিন, যে সমস্ত দর্শনার্থীরা মন্দিরে পুজো দিতে আসবেন তাদের শরীরের তাপমাত্রা চেক করে মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে, হাতে হ্যান্ড স্যানিটাইজার নিতে হবে, মুখে মাস্ক পড়ে অবশ্যই আসতে হবে। মন্দির খোলায় খুশি ক্ষুদ্র, মাঝারি এবং বড় ব্যবসায়ী রা আবার অন্যদিকে এই করোনার জন্য কিছু টা আতঙ্কিত হয়ে আছেন তারা, কবে সেই পূর্বের ছন্দে ফিরবে তারাপীঠ? সেই নিয়ে চিন্তার ভাঁজ ফেলেছে তাদের কপালে।

এই মুহূর্তে