HomeবিবিধTaliban rule in Afghanistan: দু'দশক পর ফের আফগানিস্তানে তালিবান শাসন, বদলে যাচ্ছে...

Taliban rule in Afghanistan: দু’দশক পর ফের আফগানিস্তানে তালিবান শাসন, বদলে যাচ্ছে দেশের নাম

Outlinebangla Digital Desk: গজনি, হেরাত, কান্দাহারের পর রবিবার কাবুল দখল করল তালিবানরা। বিনাযুদ্ধে তালিবানদের কবজায় আফগানিস্তান।প্রায় দু’দশক পর ফের শুরু হচ্ছে তালিবান শাসন। রবিবার কাবুল দখলের পর রাষ্ট্রপতি ভবনও দখল করে নিয়েছে। জানা গেছে, এরপরই আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি ইস্তফা দেন। আফগানিস্তানে রক্তপাত এড়ানোর জন্য দেশ ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন রাষ্ট্রপতি আশরফ ঘানি।

সূত্রের খবর, ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতি ভবনে গিয়েছিল তালিবান সংগঠনের একটি দল। সেই দলের নেতৃত্বে ছিলেন তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদর। সেখানে ৪৫ মিনিট বৈঠক হয়। জানা যায়, আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হতে পারেন আবদুল গনি। অন্যদিকে আফগানিস্তানের জেলে বন্দি তালিবানদের মুক্তি দেওয়া হয়েছে। এমনকি আফগানিস্তানের নাম বদল করে দেশের সরকারি নাম করা হয়েছে ‘ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান’। তালিবান সংগঠনের তরফে জানানো হয়েছে, ‘‘বিদেশিরা চাইলে কাবুল ছাড়তে পারেন। তবে আগামী দিনে কাবুলে থাকতে গেলে তালিবান প্রশাসনের কাছে সব নথিপত্র জমা করতে হবে।’’ তবে তালিবান নেতারা জানান তারা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর চায়।

আফগানিস্তান থেকে সরানো হচ্ছে ভারতীয়দের। এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ১২৯ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে। তালিবানের এক মুখপাত্র ভারতকে সতর্ক করে জানিয়েছেন, “আফগানিস্তানে সেনা নিয়ে আসে ভারত জন্য ভাল হবে না। আফগানিস্তানে অন্য দেশগুলির সেনাবাহিনীর কী অবস্থা হয়েছে তা তারা দেখেছে। তাই এই পরিস্থিতি তাদের জন্য খোলা বইয়ের মতো।”

এই মুহূর্তে