Homeতথ্যমুলকTaj Mahal in Bangladesh: বাংলাদেশেও আছে ভারতের মতোই একটি তাজমহল যার ইতিহাস...

Taj Mahal in Bangladesh: বাংলাদেশেও আছে ভারতের মতোই একটি তাজমহল যার ইতিহাস আপনার অজানা

Outlinebangla: পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম হল মোঘল সম্রাট শাহজাহানের অমরকীর্তি তাজমহল। তবে তাজমহল যে শুধু ভারতের আগ্রাতে আছে তাই নয়। আগ্রার তাজমহলের মত বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায় নির্মাণ করা হয়েছে দ্বিতীয় তাজমহল যা বাংলার তাজমহল নামে পরিচিত (Taj Mahal in Bangladesh)। ঢাকা থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে অবস্থিত এই স্থাপত্য।

Taj Mahal Bangladesh
মোঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজ বেগমের স্মৃতির উদ্দেশ্যে নির্মাণ করেন আগ্রার তাজমহল (Taj Mahal)। বাংলার তাজমহল তৈরি করেন নারায়ণগঞ্জের শিল্পপতি চলচ্চিত্রকার আহসান উল্লাহ মনি। ১৯৮০ সালে আগ্রার তাজমহল দেখে বিস্মিত হয়ে তখনই তিনি এর প্রতিরূপ নির্মাণের স্বপ্ন দেখেছিলেন। পরে ২০০৩ সালে নির্মাণ কাজ শুরু করেন। ১৮ বিঘা জমির উপর নির্মাণ করা হয় বাংলার তাজমহল। ২০০৮ সালের ডিসেম্বর মাসে এটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। এই তাজমহল নির্মাণের জন্য ব্যয় হয়েছিল ৫০ লাখ টাকা।

Taj Mahal in Bangladesh
আগ্রাত তাজমহলের মতই মূল ভবনের চারকোণে চারটি বড় মিনার আছে। মহলে ঢোকার সামনেই আছে দশটি ঝরনা। চারিদিক ফুলে সুসজ্জিত। এই তাজমহল নির্মাণে বিদেশি উপকরণসহ ১৭২ টি ডায়মন্ড ব্যবহার করা হয়েছে। বাংলার তাজমহলের ভেতরের রয়েছে রাজমণি ফিল্ম সিটি স্টুডিও,২৫০ আসন বিশিষ্ট সিনেমা হল ও সেমিনার কক্ষ। তাজমহলকে ঘিরে গড়ে উঠেছে বিভিন্ন হস্তশিল্প সামগ্রী, জামদানি শাড়ি, খাবারের ছোট বড়ো দোকান। তাজমহলের অভ্যন্তরে আহসান উল্লাহ মনি এবং তাঁর স্ত্রী রাজিয়ার কবরের স্থান সংরক্ষণ করা আছে।

Taj Mahal in Bangladesh 2
প্রথমদিকে তাজমহলের অবিকল প্রতিরূপ সৃষ্টির কারণে ক্ষুব্ধ হয় ভারত। তবে কেন আহসান উল্লাহ মনি এই তাজমহল নির্মাণ করেছেন সেই বিষয়ে তিনি বলেন, সেই দেশের দরিদ্র মানুষদের ইচ্ছে থাকলেও সামর্থ্য না থাকার কারণে ভারতে গিয়ে তাজমহল দেখতে পারেন না। তাই তাদের স্বপ্ন পূরণের জন্য এই তাজমহল নির্মাণ করা হয়েছে।

এই মুহূর্তে