কোটি কোটি পঙ্গপালের দল হানা দিল হরিয়ানার গুরুগ্রামে

Swarms of desert locusts attack Gurugram
Symbolic Image: Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ আজ শনিবার কোটি কোটি পঙ্গপাল হানা দিল হরিয়ানার গুরুগ্রামে, তবে শুধু গুরুগ্রামই নয়, হরিয়ানার বিস্তীর্ণ এলাকাতেই পঙ্গপালের দল হানা দিয়েছে। হঠাৎ করে পঙ্গপালের দল হানা দেওয়ার কারনে ফসলের ক্ষতির আশঙ্কা করছেন গুরুগ্রামের কৃষকরা। তবে আগাম পূর্বাভাস ছিল হরিয়ানার গুরুগ্রামে পঙ্গপাল হানা দেওয়ার। ফলে আগাম সতর্কতা অবলম্বন করে সবরকম প্রস্তুতি সেরে রেখেছিল প্রশাসন।

এছারাও কৃষি দপ্তরের কর্মীদের দ্বারা সচেতন বার্তা দেওয়া হয় হরিয়ানার গুরুগ্রামের বিভিন্ন এলাকায়। গত মাসেই গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে হানা দিয়েছিল পঙ্গপালের দল। কার্যত তখন থেকেই হরিয়ানার মুখ্যসচিব কেশনি আনন্দ অরোরা পঙ্গপালের হানা থেকে কৃষিজ ফসল বাঁচাতে সবরকম আগাম প্রস্তুতি সেরে রেখেছিলেন। শুধু গুরুগ্রামই নয়, হরিয়ানার বিস্তীর্ণ এলাকাতেই পঙ্গপালের দল হানা দেওয়ায় কি কি করতে হবে বাসিন্দাদের, সে জন্য প্রশাসনের তরফে কিছু নির্দেশ দিয়েছে।

জানা গিয়েছে সমস্ত বাড়ির জানলা ও দরজা বন্ধ রাখতে হবে, এছাড়াও জানানো হয়েছে পঙ্গপাল তাড়াতে বাসন বা ঢোল বাজাতে পারেন বাসিন্দারা। টুইটারে গুরুগ্রামের বাসিন্দারা উরে আসা পঙ্গপালের ভিডিও ও ছবি শেয়ার করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here