Friday, January 22, 2021
Home দেশের কচরা Supreme Court: কেন্দ্রের নয়া কৃষি আইনে স্থগিতাদেশ, সমাধানে ৪ সদস্যের কমিটি গঠন

Supreme Court: কেন্দ্রের নয়া কৃষি আইনে স্থগিতাদেশ, সমাধানে ৪ সদস্যের কমিটি গঠন

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নতুন কৃষি বিল নিয়ে কেন্দ্রীয় সরকারের সাথে অষ্টম দফার বৈঠকের পরেও কোনরকম সমাধান সুত্র মেলেনি। এমন পরিস্থিতির মাঝে নয়া তিন কৃষি বিলের স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সুপ্রিম কোর্ট (Supreme Court) নয়া কৃষি বিল সমাধান করার জন্য কমিটি গঠন করে, তবে আন্দোলনরত কৃষকরা ওই কমিটির গঠনে সাড়া দেয়নি। সুপ্রিম কোর্ট যে চার সদস্যের কমিটিকে নয়া কৃষি বিলগুলি ভালো ভাবে খতিয়ে দেখার দায়িত্ব দিয়েছে, এই কমিটির প্রত্যেকেই সরকারের ঘনিষ্ঠ, এমনটাই দাবি করেছে কৃষক সংগঠনগুলি। তাই এই কমিটির সাথে কোনো রকম আলোচনা করবেন না তাঁরা।

বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, এটা রাজনীতি নয়। রাজনীতি এবং বিচার ব্যবস্থার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। এ ক্ষেত্রে সকলের সহযোগিতা কাম্য। সুপ্রিম কোর্ট (Supreme Court) কৃষি আইনে স্থগিতাদেশ দেওয়ার পর, নয়া কৃষি আইন সমাধান করার জন্য যে চার সদস্যের একটি কমিটি গড়েছে। ওই কমিটির চার সদস্যরা হল- কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি (Ashok Gulati), শ্বেতক্ষারি সংঠনের সভাপতি অনিল ঘানওয়াত (Anil Ghanwat), ভারতীয় কিষাণ ইউনিয়নের সভাপতি ভুপিন্দর সিং মান (Bhupinder Singh Mann) এবং আন্তর্জাতিক খাদ্যনীতি বিশেষজ্ঞ প্রমোদ কুমার যোশী (Pramod Kumar Joshi)।

কৃষক সংগঠন গুলির দাবি একটাই, কেন্দ্রের তিন কৃষি বিরোধী আইন (farm laws) প্রত্যাহার। কৃষকদের এমন দাবি মানতে নারাজ কেন্দ্রীয় সরকার। তবে সরকার এই আইনে কিছু বদল আনতে পারে, কিন্তু নতুন আইন বাতিল করতে একেবারেই নারাজ। নয়া তিন কৃষি বিলের স্থগিতাদেশের পরেও কৃষক সংগঠনগুলি জানিয়েছে,’শান্তিপূর্ণভাবে প্রজাতন্ত্র দিবসে মার্চ করব আমরা।

Most Popular