Homeস্বাস্থ্য সংক্রান্তগরমে ভালো থাকতে হলে আপনাকে মেনে চলতেই হবে বিশেষজ্ঞদের দেওয়া এই টিপসগুলি

গরমে ভালো থাকতে হলে আপনাকে মেনে চলতেই হবে বিশেষজ্ঞদের দেওয়া এই টিপসগুলি

Outlinebangla Desk: গরমে অস্থির গোটা রাজ্য। প্রচন্ড গরমের সাথে বয়ে চলেছে তীব্র তাপপ্রবাহ। এই গরমে শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষ অসুস্থ হয়ে পড়েন। তীব্র গরম থেকে নিজেকে সুস্থ রাখার জন্য বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন।

Stay fit in summer, experts’ tips for summer,
তীব্র গরমে স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে।যার ফলে সানস্ট্রোক,বদহজমের মতো সমস্যা দেখা দেয়। তীব্র গরমে সুস্থ থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল জল। সারাদিনে প্রচুর পরিমাণে জল পান করা উচিত। গরমে অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেরিয়ে যায়। তাই জল শরীরকে ডিহাইড্রেশনের হাত থেকে রক্ষা করে।
এই সময় ভাজা মুখরোচক খাবার খাওয়া উচিত নয়। এর বদলে তরমুজ, আনারস, লেবু, আপেল ইত্যাদি ফল এবং শাকসবজি খাওয়া উচিত যা গরমে শরীর ভালো রাখতে সাহায্য করে। এছাড়া পানীয়র মধ্যে সরবত, ডাব, ফলের রস শরীরের জন্য ভালো।

experts’ tips for summer, summer lifestyle
রোদে বেরনোর আগে রোদচশমা ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তার সাথে সুতির হালকা পোশাক পরতে বলেছেন। ঘর ঠান্ডা রাখলে গরমের হাত থেকে একটু আরাম পাওয়া যায়। তার জন্য কিছু ইন্ডোর প্ল্যান্ট ঘরে রাখা ভালো। এইগুলি ঘরের বাতাসকে ঠান্ডা করে।
গরমের আর একটি বড় সমস্যা ঘামাচি। তা থেকে মুক্তি পেতে দিনে অন্তত দুবার স্নান করা প্রয়োজন। তবে যদি গরমে শ্বাসকষ্ট, বুকে ব্যথা হয় বা মাথা ঘুরে পড়ে যায় তাহলে বাড়িতে ফেলে না রেখে তাড়াতাড়ি চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

এই মুহূর্তে