HomeবিদেশSpray-painted 'Taliban' on 9/11 memorial: ৯/১১ হামলার স্মৃতি সৌধের দেওয়ালে লেখা 'তালিবান',...

Spray-painted ‘Taliban’ on 9/11 memorial: ৯/১১ হামলার স্মৃতি সৌধের দেওয়ালে লেখা ‘তালিবান’, ২০ বছর পর কোন বার্তা আমেরিকায়?

Outlinebangla Desk: আজ থেকে ২০ বছর আগে ঘটেছিল ৯/১১ এর সেই ভয়াবহ হামলা। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় ভয়াবহ সন্ত্রাস হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইন টাওয়ার বা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস হয়ে গিয়েছিল। সেই হামলার শিকার হয় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। হামলায় শিশু,বৃদ্ধ সহ বহু মানুষ প্রাণ হারান। কিছুদিন আগেই এই হামলার বর্ষপূর্তি হয়ে গেল। আমেরিকার বিভিন্ন শহরে হামলায় মৃতদের শ্রদ্ধা জানিয়েছেন সেখানকার বাসিন্দারা। অন্যদিকে, এর পরের দিনই দেখা গেল স্মৃতিসৌধের দেওয়ালে নীল স্প্রে দিয়ে লেখা ‘তালিবান।’ যা নিয়ে হইচই শুরু হয়ে গেছে আমেরিকায়।

হামলার ঘটনার ২০ বছর পূর্তি উপলক্ষে দক্ষিণ ক্যারোলিনার গ্রিনভিল শহরে ধ্বংস হয়ে যাওয়া টুইন টাওয়ারের আদলে তৈরি করা হয়েছিল গ্রানাইটের দুটি স্মৃতি সৌধ। গত শনিবার সেই স্মৃতি সৌধের সামনে জড়ো হন বহু মানুষ। কিন্তু পরের দিন দেখা যায় ওই দুটি স্মৃতি সৌধের গায়ে লেখা ‘তালিবান।’

রবিবার সকালে সেই ছবির নেটমাধ্যমে পোস্ট করে সৌধ নির্মাণকারী সংস্থা। ছবির সাথে লেখেন, “এত সহজে দেশপ্রেমে আঘাত হানা যাবে না। খুব বেশি ক্ষতি হয়নি। সব পরিষ্কার করে দেওয়া হয়েছে।”সৌধ নির্মাণকারী সংস্থার সিইও পল নিকোলাস জানিয়েছেন, ”যা বুঝতে পারছি, শনিবার রাতেই অনুষ্ঠানের পর কেউ এই কাজ করেছে। সকালেই একটি ব্যক্তিগত বার্তায় গোটা বিষয়টি জানতে পারি।” ঘটনা প্রকাশ্যে আসতেই রবিবার সকালে ওই সৌধের দেওয়াল থেকে সব মুছে দেওয়া হয়।

এই মুহূর্তে