Monday, March 1, 2021
Home স্বাস্থ্য শরীর স্বাস্থ্য যে খাবারই খাচ্ছেন বদহজম হয়ে যাচ্ছে? হজমের সমস্যা মেটাতে রইলো ঘরোয়া টোটকা

যে খাবারই খাচ্ছেন বদহজম হয়ে যাচ্ছে? হজমের সমস্যা মেটাতে রইলো ঘরোয়া টোটকা

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ যেকোনো খাবার খেলেই বদহজম হয়ে যাচ্ছে, একের পর এক ওষুধ খেয়ে সমস্যার সুরাহা মিলছে না? এই একই সমস্যায় বর্তমানে কমবেশি বেশিরভাগ মানুষই ভুগছেন। অতিরিক্ত ওষুধ খাওয়াও শরীরের পক্ষে ভালো নয়।অথচ উপায় নেই। পাছে পছন্দমতন খাবার গুলি বাদ দিতে হচ্ছে। আর চিন্তা নেই, একাধিক বিশেষজ্ঞের মতে ঘরোয়া কিছু নিয়ম মেনে চললেই আপনি এই সমস্যা থেকে নিস্তার পেতে পারবেন।

জেনে নিন কিভাবে-

green tea১) হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন-টি-এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন-টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে। যদি হাতের কাছে গ্রিন-টি না পান তাহলে আদা চা পান করতে পারেন। এতেও ভাল ফল পাবেন।

২) ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে।

৩) শাক-সবজি খেলে হজমের সমস্যা আপনাআপনিই অনেকটা কমে আসে। কারণ, শাক-সবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। সব চেয়ে ভাল হয় যে সব সবজি কাঁচা খাওয়া যায়, সেগুলি যদি খাওয়া যায়। এতে হজমশক্তি আরও উন্নত হয়।

আরও পড়ুন- ঘুম থেকে উঠে খালি পেটে লেবু জল খান? শরীরের জন্য কতটা সঠিক জেনে নিন

fresh veg৪) গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে, লঙ্কার ক্যাপসাইসিন হজমশক্তি ভাল করতে অনেক বেশি কার্যকরী। খাবার বুঝে শুনে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৫) অনেকেই খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে করে হজমের সমস্যা অনেক বেশি বেড়ে যায়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার সময় যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায় ততোই আপনার হজমের জন্য ভাল।

৬) টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এইসকল প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারাতে পারে।

 

তবে অবশ্যই অতিরিক্ত সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন।ভালো থাকুন।

Most Popular