বাড়িতে টিকটিকির উপদ্রবে নাজেহাল, সহজেই মুক্তি পাবেন যেভাবে

Some Simple Tips to Remove Lizards From Your Home
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ প্রায় সব বাড়ির আনাচে কানাচে টিকটিকির অবাধ-বিচরণ লক্ষ্য করা যায়। আপাত দৃষ্টিতে এটি স্বাভাবিক মনে হলেও টিকটিকি মারাত্মক বিষাক্ত। একটু ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পাবেন অনেকেই টিকটিকি দেখলে ভয়ে দৌড়ে পালিয়ে যায়। আবার অনেকেই বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর জন্য নানান ধরনের রাসায়নিক স্প্রে ব্যবহার করে থাকেন। এই রাসায়নিক স্প্রে গুলি খুবই ক্ষণস্থায়ী তাই টিকটিকি উপদ্রব পুরোপুরি ভাবে বন্ধ করা যায় না। নিশ্চয় ভাবছেন কিভাবে টিকটিকি মুক্ত করবেন আপনার বাড়ি? তাহলে আসুন জনে নিন বাড়ি থেকে টিকটিকি তাড়ানোর বেশ কিছু ঘরোয়া উপায়।

(১) প্রথমত ঘর বাড়ি পরিষ্কার রাখুন, সম্ভব হলে অ্যান্টি ব্যাক্টেরিয়াল সলিউশন দিয়ে ঘর মুছুন, এবং জানালা দরজা সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখুন।

(২) তিন থেকে চার কাপ জলে গোলমরিচ বা শুকনো লঙ্কার গুঁড়ো মিশিয়ে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবং এক ঘণ্টা পর ওই গোলমরিচ বা শুকনো লঙ্কার গুঁড়ো মেশানো জল বাড়ির কোনায় কোনায় ছিটিয়ে দিন। দেখবেন টিকটিকি বাড়ি ছেড়ে চলে গেছে।

(৩) আপনার বাড়ির যে সমস্ত স্থানে টিকটিকির উপদ্রব বেশি, সেই সমস্ত জায়গায় ন্যাপথালিন বল বা ডিমের খোসা রেখে দিন। দেখবেন টিকটিকির উপদ্রব বন্ধ হয়ে যাবে।

(৪) রসুনের গন্ধে টিকটিকি পালিয়ে যায়। তাই বাড়ির ভেন্টিলেটরে বা জানালার কোনায় কয়েক কোয়া রসুন রেখে দিন।

(৫) বাড়ির মধ্যে ময়ূরের পালক রেখে দিলে টিকটিকি বাড়ির ধারে কাছেও ঘেঁষবে না। ওই এলাকা ছেড়ে পালাবে টিকটিকি।