Friday, March 5, 2021
Home অফবিট কিছু মানুষ জীবনে একাই থেকে যান, আপনি কি সেই দলেই!

কিছু মানুষ জীবনে একাই থেকে যান, আপনি কি সেই দলেই!

আউটলাইন বাংলা: বয়স অনেক হল কিন্তু এখনও বিয়ে করে উঠতে পারেননি এমন মানুষ সংখ্যায় কম হলেও খুব বিরল নন। সেলিব্রিটিদের ব্যাপারে না হয় সংবাদমাধ্যমে বেশি আলোচনা হয়। এমনটা নয় যে তারা জীবনে সন্ন্যাসব্রত নিয়েছেন। আবার অনেকে রয়েছেন যাঁরা কোনও সম্পর্কেই জড়াতে চান না। একা একাই থাকতে পছন্দ করেন।

এই বিষয়ে যারা বিশদে গবেষণা করেছেন তাদের মধ্যে অন্যতম বেলা ডিপাওলো। ‘সিঙ্গলড আউট: হাউ সিঙ্গলস আর স্টিরিওটাইপড, নামক একটি বই লিখেছেন তিনি। বিয়ে না করার বা দীর্ঘস্থায়ী সম্পর্কে না যাওয়ার পিছনে কিছু কারন উল্লেখ করেছেন তিনি, দেখুন সেগুলি, আপনিও কোনোভাবে সেই দলে আছেন কিনা।

১। কিছু কিছু মানুষে মানসিকতাই এমন যে তারা জীবনে অন্য কারও প্রয়োজনীয়তা খুব একটা অনুভব করেন না। তাই তারা কোনো সম্পর্কে জরাতে চান না।
২। কেউ বিয়ের ব্যাপারে প্রচণ্ড খুঁতখুঁতে। এমনটা নয় যে তারা বিয়ে করতে চান না কিন্তু তাদের বক্তব্য থাকে যে বিয়ে করতে হবে বলে কেন করব? এই প্রশ্নের পছন্দসই উত্তর খুঁজে না পাওয়া অবধি তারা একাই থেকে যান জীবনে।
৩। পুরুষ-মহিলা নির্বিশেষে অনেকে মনে করেন যে বিয়ের এই ইন্সটিটিউশন নারীকে এক ধরনের বঞ্চিত জীবনযাপনে বাধ্য করে। সেটা আগে যেমন ছিল, সাম্প্রতিক সময়েও তা পাল্টায়নি। তাই প্রতিবাদী হয়ে বিয়ে করেন না অনেকে।
৪। আবার অনেকের মত যে বিয়ে মানেই কোনও একটি সম্পর্ককে সবার চেয়ে বেশি বড় করে দেখা। বিয়ে মানেই মোনোগ্যামি অর্থাৎ একজন মানুষকেই ভালবাসতে হবে এবং তার বাইরে কারও দিকে চোখ তুলে তাকানোটা সমাজ ভাল চোখে দেখবে না।
৫। অনেকে আবার এই যুক্তি দেন যে চারপাশে বিবাহবিচ্ছেদের ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। আর বিবাহবিচ্ছেদের পরে দ্বিতীয়বার বিয়ের কথা উঠলেই বেশিরভাগ মানুষ আঁতকে উঠে বলেন আবার? তার চেয়ে বিয়ের ঝামেলায় না জড়িয়ে একা থাকাই ভাল।

Most Popular