করোনার ভ্যাকসিন নেওয়ার পরেও কেন করোনার কবলে পড়ছে মানুষ? উঠে আসছে প্রশ্ন..

Some people Covid test positive after being vaccinated How Can That Happen
করোনার ভ্যাকসিন নেওয়ার পরেও কেনো করোনার কবলে পড়ছে মানুষ? উঠে আসছে প্রশ্ন... (Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক ভাবে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে আবার সবাই করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। করোনা সংক্রমণ রুখতে অনেকদিন আগে থেকেই টিকাকরণ শুরু হয়েছে। কিন্তু করোনার টিকা নেওয়ার পরেও চিকিৎসক, স্বাস্থ্যকর্মী থেকে সাধারণ মানুষ ফের আক্রান্ত হচ্ছেন। তাই প্রশ্ন উঠছে, ভ্যাকসিন নেওয়ার পরেও কিভাবে করোনায় আক্রান্ত হচ্ছেন?

টিকার দুটি ডোজ নেওয়ার পরও করোনায় আক্রান্ত হয়েছেন আর আহমেদ ডেন্টাল কলেজের সহকারী অধ্যক্ষ তন্ময় ঘোষ। সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স এর ডিরেক্টর ডক্টর আরকে ধীমান এবং তাঁর স্ত্রী ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত হন। এইরকম উদাহরণ সারাবিশ্বে ছড়িয়ে আছে। বারবার মিউটেশন ঘটিয়ে করোনা ভাইরাস আগের থেকে অনেক বেশী বিধ্বংসী হয়ে উঠছে। তাই কি ভ্যাকসিন এর কার্যকারিতা কমছে? তবে বিজ্ঞানীরা তা মনে করছেন না। বরং তাঁরা মনে করছেন, লক্ষ লক্ষ মানুষ ভ্যাকসিন নেওয়ার পর কয়েকজন করোনায় আক্রান্ত হচ্ছেন তা খুবই স্বাভাবিক।

বিজ্ঞানীরা ভ্যাকসিন সেন্টারের গাফিলতির কথাও জানাচ্ছেন। সম্প্রতি হোয়াইট হাউজের একটি অধিবেশনে আমেরিকার প্রথম সারির বিজ্ঞানী এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ এলার্জি ইনফেকশাস ডিজিজ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি জানিয়েছেন, ভ্যাকসিন সেন্টারে যদি ভ্যাকসিন সঠিকভাবে সংরক্ষণ করা না হয় তাহলে তার কার্যকারিতা কমবে। এমনকি হাতের সঠিক জায়গায় যদি প্রবেশ না করা হয় তাহলে ব্যক্তি করোনা ভ্যাকসিন নেওয়ার পরেও সংক্রমনের মুখে পড়তে পারে।

এমনকি তিনি এও বলেছেন কোন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে অত্যাধিক দুর্বলতার জন্য ভ্যাকসিন কাজ নাও করতে পারে। তবে বিজ্ঞানী, চিকিৎসক কেউই ভ্যাকসিন নিতে বারণ করেন নি। তাঁরা মনে করছেন ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত হলে তা মৃদু হবে। খুব বেশি উপসর্গ দেখা যাবে না। তাঁরা সতর্ক করছেন,ভ্যাকসিন নেওয়ার পরও মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং দূরত্ব বজায় রাখতে হবে।