Homeস্বাস্থ্যলাইফ স্টাইলSleep without eating at night: ওজন কমাতে রাতে না খেয়ে ঘুম? কী...

Sleep without eating at night: ওজন কমাতে রাতে না খেয়ে ঘুম? কী ক্ষতি হচ্ছে জানেন?

Outlinebangla Health Desk: শরীর সুস্থ রাখার জন্য সঠিক ঘুমের প্রয়োজন (good health)। ঘুমোতে যাওয়ার আগে ভরপেট খাওয়া যেমন উচিত নয়, ঠিক তেমনই খালি পেটে ঘুমোতে যাওয়া ক্ষতিকারক। তবে ওজন কমানোর জন্য বা সারাদিনের কাজের পর অনেকেই ক্লান্ত হয়ে রাতে খাবার খায় না। যা শরীরের নানা ক্ষতি করে।

রাতে খাবার না খেলে শরীরের পুষ্টির অভাব দেখা দেয়। ভারতের ম্যাক্স সুপার স্পেশালিটি সেন্টারের খাদ্য ও পুষ্টি বিভাগের পরামর্শদাতা মঞ্জরি চন্দ্র বলেন,“শরীরের প্রয়োজনীয় ‘মাইক্রোনিউট্রিয়েন্ট’ গুলোর মধ্যে ম্যাগনেসিয়াম, ভিটামিন বি টুয়েলভ এবং ভিটামিন ডি থ্রি অন্যতম, যার সবগুলোই শরীরের স্বাভাবিক কার্যাবলী বজার রাখার জন্য জরুরি (medical care)। একজন ব্যক্তি রাতে না খেয়ে থাকার অভ্যাস গড়লে সে এই পুষ্টিগুলোর অভাবে ভুগবে।”

রাতে খাবার না খেলে ক্ষুধা থাকবে। ফলে ঘুম আসতে চাইবে না। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। এতে মেজাজের ওপর প্রভাব পড়ে। ফলে মেজাজ খিটখিটে হয়ে যায়। রাতে খাবার না খেলে শরীর দ্রুত দুর্বল হয়ে যায়।

মঞ্জুরি চন্দ্র বলেছেন, “রাতে সঠিক খাবার না খেলে শরীরের ইনসুলিনের মাত্রায় ভারসাম্যহীনতা দেখা দিতে পারে, যা শরীরের সবচাইতে গুরুত্বপূর্ণ হরমোন। এছাড়াও খাদ্যাভ্যাসের অনিয়মের কারণে ‘কোলেস্টেরল’ ও ‘থাইরয়েড’য়ের মাত্রাও ক্ষতিগ্রস্থ হয়।”

অনেকেই রাতের খাবার বাদ দেয় ওজন কমানোর জন্য। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং রাতে খাবার না খেলে শরীরে চর্বি জমতে শুরু করে। যার ফলে ওজন বাড়তে পারে।

এই মুহূর্তে