Homeস্বাস্থ্য সংক্রান্তSkin problem solution with Garlic: ত্বকের সমস্যা দূর করতে দারুন উপকারী রসুন,...

Skin problem solution with Garlic: ত্বকের সমস্যা দূর করতে দারুন উপকারী রসুন, ব্যবহার জানেন কি?

Outlinebangla Health Desk: রসুন রান্নার একটি প্রধান উপকরণ। এর পাশাপাশি রসুনের আছে নানা ঔষধি গুণাবলী (health tips bangla)। ওজন কমানো থেকে শুরু করে হার্ট সুস্থ রাখা সবেতেই রসুনের ভূমিকা রয়েছে। শুধু তাই নয়। রসুন যেভাবে খাবারের স্বাদ বাড়ায়, তেমনি আবার ত্বকের যত্নে (Skin problem solution with Garlic) রসুনের ভূমিকা অনস্বীকার্য।

বর্তমানে ব্রণর সমস্যায় কমবেশি সকলেই জর্জরিত। সেই ব্রণর সমস্যা দূর করতে রসুনের ভূমিকা রয়েছে। রসুনের কোঁয়াগুলি ভালোভাবে চেঁছে রস বের করে নিয়ে মুখের ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। এরপর শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। রসুনের মধ্যে থাকা অ্যান্টি-ফাঙ্গাল উপাদান দ্রুত ব্রণ দূর করতে সাহায্য করে (health tips bangla)।

অনেক সময় স্থূলতার কারণে শরীরের টান পড়ে। ফলে অনেক দাগ দেখা যায়। এছাড়া তলপেটেও অনেক সময় দাগ দেখা যায়। এইগুলিকে স্ট্রেচ মার্ক বলে। স্ট্রেচ মার্ক তুলতে রসুনের জুড়ি নেই। গরম তেলের মধ্যে রসুন কুচি দিয়ে গরম করে সেই তেল স্ট্রেচ মার্ক এর ওপর ম্যাসাজ করলে পরিবর্তন দেখা যাবে। রসুনের মধ্যে অ্যালাসিন এবং সালফার থাকে যা ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে এবং স্ট্রেচ মার্ক দূর করতে সাহায্য করে।

আজকাল বয়সের আগেই শরীরে বয়সের ছাপ পড়ে যায়। এই সমস্যা দূর করতে রসুনের কয়েকটি কোয়া পেস্ট করে এর মধ্যে এক টেবিল চামচ টকদই মিশিয়ে সেটি ত্বকে ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করার ফলে বয়সের দাগ বা ছাপ দূর হবে।

আমাদের অনেকেরই ব্ল্যাক হেডসের সমস্যা থাকে। লোমকূপে ময়লা জমে এই সমস্যা হয়। সেই সমস্যা দূর করতে রসুনের সাথে টমেটোর পেস্ট করে নিয়ে তা ব্যবহার করতে হবে। এর ফলে ব্ল্যাক হেডসের সমস্যা দূর হবে।

এই মুহূর্তে