Saturday, March 6, 2021
Home অফবিট নুন শুধু খাবারের স্বাদ বাড়ায় না, আছে আরও কিছু গুনাগুন

নুন শুধু খাবারের স্বাদ বাড়ায় না, আছে আরও কিছু গুনাগুন

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ দৈনন্দিন জীবনে নিত্য প্রয়োজনীয় ব্যবহৃত জিনিসগুলির মধ্যে রান্নার উপকরন হিসাবে নুন বা লবন (salt) ব্যবহার করি। খাবারে স্বাদ আনতে নুন বা লবনের (salt) গুনাগুন অপরিহার্য। তবে খাবারে নুনের পরিমানের দিকে একটু বেশিই নজর দিতে হয়। খাবারে যেমন নুন (salt) দিলে স্বাদ আসে তেমনই খাবারে নুনের পরিমান বেশি হয়ে গেলে তা খাওয়া যায় না। আমরা প্রত্যেকেই জানি নুন বা লবন (salt) কেবলমাত্র খাবারের স্বাদ আনতে ব্যবহার করা হয়। কিন্তু অনেকেরই অজানা যে নুন বা লবন খাবারের স্বাদ বাড়ানো ছাড়াও অনান্য কাজে ব্যবহার করা হয়।

তাহলে আসুন জেনে নিন নুন (salt) কোন কোন কাজে ব্যবহার করা হয়।

(১) ফল তাজা রাখতেঃ নুন বা লবন (salt) ফল তাজা রাখতে ব্যবহার করা হয়। ফল পচে যাওয়া আটকায় নুন। অনেক সময় ফলের খোসা ছাড়িয়ে রাখা হয়, ছাড়িয়ে রাখা ফল খুব তাড়াতাড়ি কালো হয়ে যায় ও নষ্ট হয়ে যায়। তাই ছাড়িয়ে রাখা ফলের উপর নুন ছড়িয়ে রাখলে দ্রুত কালো হয়ে যাবে না ও নষ্ট হবে না।

(২) চা ও কফির মগ পরিষ্কার করতেঃ অনেক সময় চা ও কফির মগ পরিষ্কার করার পরেও কাপের ভেতরে দাগ থেকে যায়। ওই কাপের মধ্যে এক চামচ নুন (salt) দিয়ে জল ভর্তি করে রেখে দিন, কিছুক্ষন পর দেখবেন কাপের দাম একদম উঠে গেছে।

(৩) দাঁত পরিষ্কার রাখতেঃ নুন (salt) দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে। বহুকাল থেকেই প্রচলন আছে দাঁত পরিস্কার করতে নুনের ব্যবহার। এছাড়াও দাঁতের হলদেটে ভাব কাটানোর জন্য প্রতিদিন নুন দিয়ে দাঁত মাজলে, কয়েক দিনের মধ্যে দাঁতের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

নুন শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না, ঘরোয়া কাজেও ব্যবহৃত হয়।

(৪) কাপড় থেকে দাগ তুলতেঃ যদি আপনার পোশাকে কোনও দাগ লেগে যায়, সহজে ওই দাগ তোলার জন্য নুন (salt) জলে এক ঘণ্টা আপনার পোশাকটিকে ডুবিয়ে রাখুন। তারপর পোশাকটি কেচে নিন।

(৫) সিঙ্ক পরিষ্কারে নুনের ব্যবহারঃ অনেকসময় সিঙ্কে লেগে থাকা দাগ উঠতে চায় না, এক্ষেত্রে সিঙ্কটি পরিষ্কার করার জন্য গরম জলে নুন (salt) মিশিয়ে জলটি সিঙ্কের মধ্যে ঢালুন। এবং তারপর ভালো করে সিঙ্কটি পরিস্কার করুন। দেখবেন সিঙ্কের সমস্ত দাগ উঠে যাবে।

(৬) ব্যাগের গন্ধ দূর করতেঃ অনেকসময় ব্যাগ থেকে গন্ধ বেড় হয়। এক্ষেত্রে ওই গন্ধ দূর করতে ব্যাগের ভিতরে নুন (salt) ছড়িয়ে চেন আটকে ৫-৬ ঘণ্টা রেখে দিন। এবং তাঁর পর ব্যাগের মধ্যে কার সমস্ত নুন ঝেড়ে ফেলুন। দেখবেন গন্ধ একদম চলে গিয়েছে।

Most Popular