HomeবিবিধShortage of vaccines: রাজ্যে জুলাই মাসেও টিকার আকাল, টিকা বরাদ্দ হচ্ছে মাত্র...

Shortage of vaccines: রাজ্যে জুলাই মাসেও টিকার আকাল, টিকা বরাদ্দ হচ্ছে মাত্র ৯০ লক্ষ

Outlinebangla Desk: জুলাই মাসের জন্য রাজ্যগুলির ঠিকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের ৩৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য ১২ কোটি ডোজ টিকা বরাদ্দ হচ্ছে। এর আগে জুন মাসেও ১২ কোটি টিকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় প্রশাসন। এর মধ্যে জুলাই মাসে পশ্চিমবঙ্গের জন্য মাত্র ৯০ লক্ষ ১২ হাজার কোভিড টিকার ডোজ বরাদ্দ হচ্ছে। এই নিয়ে রাজ্যের স্বাস্থ্য কর্তারা আশঙ্কায় রয়েছেন।

জুলাই মাসে রাজ্যের জন্য যে ৯০ লক্ষ ১২ হাজার টিকা বরাদ্দ হচ্ছে, তা সবটাই বিনামূল্যে পাওয়া যাবে না। এর মধ্যে ৬৭.৫ লক্ষ ডোজ বিনামূল্যে সরকারি কেন্দ্র থেকে পাওয়া যাবে। বাকি ২২.৫ লক্ষ ডোজ দাম দিয়ে বেসরকারি হাসপাতাল থেকে নিতে হবে। পশ্চিমবঙ্গের জন্য যে টিকা বরাদ্দ করা হচ্ছে তার মধ্যে ৭৪.৭৯ লক্ষ থাকবে কোভিশিল্ড। বাকি হল কোভ্যাকসিন।

অন্যদিকে বাংলায় ৩০ শে জুন সকাল পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী,প্রায় ২ কোটি ১৭ লক্ষ ১২ হাজারের কিছু বেশি টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১ কোটি ৬৭ লক্ষ ২৯ হাজার। দ্বিতীয় ডোজ পেয়েছেন মাত্র ৪৯ লক্ষ ৮২ হাজারের কিছু বেশি।এর সাথে পশ্চিমবঙ্গে ১৮ বছরের বেশি বয়সীর সংখ্যা ৭ কোটি ৯ লক্ষের বেশি। যার মধ্যে মাত্র ৫০ লক্ষের দু’ডোজ টিকাকরণ হয়েছে। ৬ কোটি ৬০ হাজার মানুষের এখনও সম্পূর্ন টিকাকরণ হয় নি। ৫ কোটি ৪২ লক্ষ মানুষ কোনও টিকা পান নি। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মাত্র ৯০ লক্ষ ১২ হাজার টিকা দিয়ে রাজ্যে টিকাকরণ সম্ভব নয়। যার ফলে জুলাই মাসেও রাজ্যে টিকার আকাল থাকবে।

এই মুহূর্তে