Friday, March 5, 2021
Home দেশ স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম কোনো মহিলার ফাঁসি হতে চলেছে, কে সেই...

স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম কোনো মহিলার ফাঁসি হতে চলেছে, কে সেই মহিলা?

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম কোনো মহিলার ফাঁসি হতে চলেছে। ভারতীয় সংবিধান অনুযায়ী এক নৃশংসতার ঘটনায় প্রাণদণ্ডের সাজা শোনায় ৩৮ বছরের শবনম আলিকে (Shabnam Ali)। উত্তরপ্রদেশের মথুরা জেলে এই সাজা কার্যকর হবে। কিন্তু কী কারণে এই ফাঁসির মৃত্যুদণ্ড?

২০০৮ সালে ১৪ এপ্রিল, প্রেমিকের সঙ্গে পরিকল্পনা করে কুড়ুল নিয়ে নিজ হাতে বাবা, মা, দুই ভাই, দুই বৌদি এবং ১০ মাসের ভাইপোকে খুন করেছিল শবনম আলি (Shabnam Ali)। একইসাথে পরিবারের ৭ জনকে খুন করার পর প্রাথমিক ভাবে শবনম দাবি করেছিল অজ্ঞাতপরিচয় একদল দুষ্কৃতী হামলা চালিয়েছে। কিন্তু চাপের মুখে নিজেই স্বীকার করে, দুধের সঙ্গে ঘুমের ওষুধ খাইয়ে, একে একে পরিবারের সদস্যদের গলা কেটে খুন করেছিল। এই নৃশংস ঘটনা আপনজনেরা কেউই বিশ্বাস করতে পারেনি।

কেন এমন নৃশংস হত্যাকাণ্ড ঘটিয়েছিল শবনম?
শবনম স্নাতকোত্তর শেষ করার গ্রামের একটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা হিসেবে চাকরি জীবন শুরু করে। আর এর মধ্যেই গ্রামের ছেলে সেলিমের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পরে শবনম। কিন্তু সেলিম ও শবনমের সম্পর্ককে মেনে নেয়নি শবনমের পরিবার। এদিকে ভালোবাসার মানুষের সঙ্গ পেতে জ্ঞান শূন্য হয়ে রাতের অন্ধকারে নিজ হাতে নিজের পরিবারের সদস্যদের খুন করে।

এই নৃশংস খুনের দায়ে ২০১০ সালে আমরোহার নিম্ন আদালত ফাঁসির সাজা শোনায় শবনমকে। এবং এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেও তাঁদের আবেদনের আর্জি খারিজ হয়ে যায়। শবনম রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানায়, কিন্তু সেই আর্জি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি। সুত্রের খবর অনুযায়ী জানাগিয়েছে, রামপুর জেলা সংশোধনাগারের আছেন শবনম। জেলের সুপারিন্টেনডেন্ট জানিয়েছেন, এখনও ফাঁসির দিনক্ষণ ঠিক হয়নি। তবে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Most Popular