Homeদেশশিশুদের ওপর যৌন নির্যাতনের পরিসংখ্যান দিনদিন ভারী হচ্ছে, জেনে নিন আইনি সংক্রান্ত...

শিশুদের ওপর যৌন নির্যাতনের পরিসংখ্যান দিনদিন ভারী হচ্ছে, জেনে নিন আইনি সংক্রান্ত সেবা

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ সারাবিশ্বে প্রতিনিয়ত শিশুরা যৌন নির্যাতনের শিকার হচ্ছে। দিনে দিনে শিশু যৌন নিপীড়নের ঘটনা বাড়ছে। শিশুদের যৌন হয়রানির মধ্যে ধর্ষণ ছাড়াও তাদের ওপরে নানা ধরনের শারীরিক আক্রমণ, স্পর্শকাতর, যৌনাঙ্গে অসৎ উদ্দেশ্যে স্পর্শ অন্যতম। যৌন নির্যাতন চালিয়ে অনেক সময় মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয় শিশুদের। এর জন্য নষ্ট হয়ে যাচ্ছে শিশুগুলির সুন্দর শৈশব। এই শিশু নির্যাতন একটি শিশুর জীবনে ক্ষণস্থায়ী থেকে দীর্ঘস্থায়ী ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। কিন্তু কীভাবে এই শিশু নির্যাতন বন্ধ করা যাবে? কীভাবে ওই নৃশংস মানুষগুলোর থেকে শিশুগুলিকে বাঁচানো যাবে? এই বিষয়ে সবিস্তারে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী প্রাচী মিশ্র।

তিনি জানান, এই যৌন নির্যাতনের হাত থেকে রক্ষা পাবার জন্য আছে POSCO আইন। শিশুদের ওপর অত্যাচার সহ যৌন নির্যাতন একাধিক অপরাধের বিচার করে এই প্রোটেকশন অফ চিল্ড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স অ্যাক্ট। এই আইন অনুযায়ী ১৮ বছরের নিচে প্রত্যেককেই শিশু হিসেবে গণ্য করা হবে। সেইক্ষেত্রে নির্যাতিতা বা নির্যাতিত মা-বাবা ছাড়াও সে নিজেও মামলা দায়ের করতে পারবে।

তিনি আরও জানান, কীভাবে এই মামলা দায়ের করা হয়। তিনি বলেন, ঘটনার পুরো বিবরণ দিতে হবে। প্রয়োজনে ভিক্টিমের বয়ান লাগতে পারে। যে কোনও স্পেশাল জুভেনাইল পুলিশ ইউনিট বা স্থানীয় পুলিশ স্টেশনে গিয়েই POSCO আইনে মামলা দায়ের করা যাবে।

এবার থেকে আর সহ্য নয়। তাই উচিত এই রকম অন্যায়ের প্রতিবাদ করা এবং অভিযুক্তদের শাস্তি দেওয়া। তবেই একটি শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়ে উঠবে।

এই মুহূর্তে