Homeস্বাস্থ্যপুষ্টি গুনকরোনা পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিস যেভাবে জীবাণুমুক্ত করবেন, দেখুন

করোনা পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিস যেভাবে জীবাণুমুক্ত করবেন, দেখুন

Outlinebangla Desk: করোনা সংক্রমণ রোজই বাড়ছে দেশে। বেসামাল পরিস্থিতি ভারতে। করোনায় আক্রান্ত হওয়া থেকে রুখতে সবাই প্রায় মুখে মাস্ক, হাতে গ্লাভস, স্যানিটাইজার ব্যবহার করছেন। এরসাথে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র জীবাণুমুক্ত রাখতে হবে। কিন্তু কীভাবে সেইগুলি জীবাণুমুক্ত করবেন? চলুন দেখে নেওয়া যাক বিশেষজ্ঞরা কী বলছেন।

বিশেষজ্ঞদের মতে, ফল ও শাকসবজি বাজার থেকে এনে সঙ্গে সঙ্গে সেগুলি ব্যবহার করা উচিত নয়। বরং থলি সমেত কিছুক্ষণ রেখে দেওয়া ভালো।তারপরে অল্প বেকিং সোডা সহ গরম জলে ধুয়ে নিলে জীবাণুমুক্ত হবে।
আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্যে গুরুত্বপূর্ণ হল দুধ। তাই দোকান থেকে দুধের প্যাকেট বা মাখন, চিজের প্যাকেট এনে সাবান জলে ভালো করে ধুয়ে ঘরে তোলা উচিত।

সারা দেশে করোনা সংক্রমিত হবার পর অনেকেই খবরের কাগজ পড়া বন্ধ করে দিয়েছেন। অনেকেরই দাবি খবরের কাগজ থেকে ভাইরাস ছড়াতে পারে।তবে বিশেষজ্ঞরা বলেছেন, করোনা ভাইরাস খবরের কাগজের উপর বেশিক্ষণ থাকতে পারে না। তাই খবরের কাগজ দিয়ে যাবার পর তৎক্ষণাৎ না তুলে এক-দেড় ঘণ্টা দরজার সামনেই ফেলে রাখা ভালো। তারপর পড়লে অসুবিধা নেই। টাকা-পয়সার ক্ষেত্রে কয়েন সাবান জলে ধুয়ে স্যানিটাইজার স্প্রে করলেই হবে। তবে টাকার ক্ষেত্রে নির্দিষ্ট স্থানে কিছুক্ষণ রেখে দেবার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। নতুন জামা কাপড় বা জুতো কেনার পর ৪৮ ঘন্টা কোন স্থানে ফেলে রেখে দিলেই তা জীবাণুমুক্ত হবে।

এই মুহূর্তে