Tuesday, March 2, 2021
Home রাজ্য Tarapith:খুলল মন্দির,কিভাবে ঢুকবেন দেখুন বিস্তারিত

Tarapith:খুলল মন্দির,কিভাবে ঢুকবেন দেখুন বিস্তারিত

রিন্টু পাঁজা, তারাপীঠ: অবশেষে খুলল তারাপীঠ মন্দির। লকডাউন এর মাঝে দীর্ঘ তিন মাস মন্দির বন্ধ থাকার পর বীরভূম জেলা তথা পশ্চিমবঙ্গে করোনা ঊর্ধ্বমুখী হওয়ায় মন্দির কমিটির সিদ্ধান্ত নেয় যে ১ আগস্ট থেকে ২০ আগস্ট অর্থাৎ কৌশিকী অমাবস্যা পর্যন্ত তারাপীঠ মন্দির বন্ধ থাকবে। যেহেতু কৌশিকী আমাবস্যা ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের মানুষ এসে পৌঁছান তারাপীঠ মন্দিরে। তাই সকলের কথা চিন্তা করে বন্ধ রাখা হয়েছিল তারাপীঠ মন্দির।

মন্দিরের প্রবেশের মুখে তিনটি গেট এ অটোমেটিক স্যানিটাইজার টানেল মেশিন লাগানো হয়েছে। মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার নিয়ে, এছাড়াও শরীরের তাপমাত্রা পরীক্ষা করে মন্দিরে প্রবেশ করতে হবে। এছাড়াও মায়ের গর্ভে গৃহে প্রবেশ করে মা তারা কে পুজো দেওয়া যাবে না। কোনো রকম আলতা, সিঁদুর নিয়ে মা এর চরণ স্পর্শ করা যাবে না। সেবাইতদের মাধ্যমে দূর থেকে মা তারাকে পূজা দিতে পারবেন ভক্তরা। কোনো রকম ভোগ বা মহাপ্রসাদ বিতরন করা হবে না। গর্ভগৃহে ভক্তের লাইনে থাকা মন্দিরে ঘন্টাও খুলে রাখা হয়েছে। এই সমস্ত বিধিনিষেধ মেনে তারাপীঠ মন্দিরে প্রবেশ করতে পারবেন ভক্তরা।

মন্দির খুললেও তারাপীঠ মন্দির কে কেন্দ্র করে গড়ে ওঠা ছোট বড় ব্যবসায়ীরা যেন কোথাও একটা আক্ষেপ করছেন। উল্লেখ্য বিগত কিছুদিন আগে কৌশিকী আমাবস্য গেল, এ কৌশিকী অমাবস্যা কে কেন্দ্র করে তারাপীঠে লক্ষ লক্ষ ভক্তের সমাগম ঘটে, এই দিনটির দিকে তাকিয়ে থাকেন তারাপীঠের ব্যবসায়ীরা। কারণ এই কৌশিকী অমাবস্যায় বিভিন্ন জিনিস বিক্রি করে ভালো আয় হয়, কিন্তু এই বছর করোনা আবহে কার্যত ভাটা পড়েছে, তাই হোটেল থেকে শুরু করে পূজার সামগ্রী বিক্রেতা, ছোটো বড় সকল ব্যবসায়ীদের মাথায় চিন্তায়, কবে ফিরবে সেই স্বাভাবিক ছন্দে তারাপীঠ।

আজ মন্দির খোলাতে কিছুটা আশার আলো দেখছেন ব্যবসায়ী। আবার কিছু ব্যবসায়ী বলছেন, তারাপীঠ আসার মূল যোগাযোগ মাধ্যম ট্রেন, যেহেতু ট্রেন বন্ধ তাই দূরপাল্লার পুণ্যার্থীরা সেরকম বাসে বা ব্যক্তিগত গাড়িতে আসবেন কিনা সে বিষয়টি অনিশ্চিত। মন্দির খুলেছে এতে খুশি সকলে, তবে কবে আগের মত স্বাভাবিক হবে তারাপীঠ সে নিয়ে চিন্তায় রয়েছে সকলে।

Most Popular