নতুন উপসর্গ নিয়ে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে করোনা, না জানলেই বিপদ

Second wave of coronavirus brings these new symptoms, you should know
নতুন উপসর্গ নিয়ে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে করোনা, না জানলেই বিপদ (Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ সারা বিশ্বে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। বছরের শুরুতে করোনার গ্রাফ নিম্নমুখী থাকলেও কয়েক মাসের মধ্যে ফের তা ঊর্ধ্বমুখী হয়েছে। করোনায় আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। পাশাপাশি বাড়ছে মৃত্যুহার। বিশ্বে আক্রান্ত সংখ্যার নিরিখে তৃতীয় স্থানে ভারত। গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৪৫ হাজার ৩৮৪ জন। প্রতিদিন রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে।আমেরিকার পর ভারত দ্বিতীয় দেশ যেখানে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ পেরিয়েছে। গবেষকরা জানিয়েছেন, নতুন করে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাদের জ্বর,সর্দি, স্বাদ-গন্ধের পরিবর্তন এইগুলির পাশাপাশি কিছু নতুন উপসর্গও দেখা যাচ্ছে।

গোলাপি বর্ণের চোখ- চিনে করা একটি সমীক্ষা থেকে জানা যায়, গোলাপি চোখ বা কনজেক্টিভাইটিস COVID-19 এর নতুন উপসর্গ। যার ফলে গোলাপি চোখের মধ্যে লাল, ফোলাভাব, বারবার চোখে জল আসা ইত্যাদি দেখা যাচ্ছে।
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল- করোনা ভাইরাস শরীরে প্রবেশ করে হজম শক্তি নষ্ট করছে। দেখা দিচ্ছে ডায়রিয়া,পেটের ব্যথা ইত্যাদি।
শ্রবণ ক্ষমতা হ্রাস- এই করোনার দ্বিতীয় ঢেউয়ে অনেকেরই শ্রবণ ক্ষমতা হ্রাস পেয়েছে।

গতবছর ঠিক এই সময় মানুষ আতঙ্কে ছিল। এক বছর পর আবারও করোনার নতুন আতঙ্ক এসেছে। তবে গত বছরের তুলনায় এই বছর করোনা ভাইরাস আরও মারাত্মক আকার ধারণ করেছে। বিশেষজ্ঞরা বলেছেন, মানুষের অসচেতনতা সংক্রমণকে আরও বাড়াছে। মহারাষ্ট্র,দিল্লি,কেরল, কর্ণাটকের সংক্রমণ সবথেকে বেশি। দেশের মধ্যে পশ্চিমবঙ্গ আছে অষ্টম স্থানে।