দুটি অব্যবহৃত ট্রেনের কামরা বদলে গেল ক্লাসরুমে

School classrooms made from abandoned train carriages
Image Source: twitter

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ রেলের পরিত্যক্ত কামরা, যা কোনো কাজের ছিল না। এমনই দুটি রেলের কামরাকে নতুন রুপ দিয়ে তৈরি হল ক্লাসরুম। আর তাতেই শুরু হয়ে যায় শিশুদের পড়াশুনা। সম্প্রতি এই অভিনব ভাবনার খবর প্রকাশ্যে এসেছে। মাইসোরের অশোকপুরান প্রাইমারি স্কুলের (Ashokapuran Primary School) এই অভিনব চিন্তা ধারা।

সমাজকর্মী সোনাল কাপুর সোশ্যাল মিডিয়ায় তা শেয়ার করতেই মুহূর্তে স্কুলের ছবিটি ভাইরাল হয়। জানা গিয়েছে লকডাউনের আগে রেলের দুটি পরিত্যক্ত কামরাতেই স্কুলের পঠন ক্রিয়া চলত। এই অভিনব ক্লাস রুমের জন্য স্কুলে ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হার অনেকটা বেড়ে গিয়েছে।

সুত্রের খবর অনুযায়ী, শিশুদের ক্লাস করার জায়গা না থাকায়, স্কুল কর্তৃপক্ষের নজরে আসে দুটি অব্যবহৃত ট্রেনের কোচ। এরপরই স্কুল কর্তৃপক্ষ ও মাইসোর (Mysore) সেন্ট্রাল ওয়ার্কশপের কর্মীদের সহায়তায় এই অব্যবহৃত ট্রেনের দুটি কোচের নতুন রুপ দেন তারা। এবং ক্লাস নেওয়ার উপযুক্ত করে তোলেন তারা। সাথে সাথে লাইট–ফ্যানেরও ব্যবস্থা করে দেন। এই খবর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রকাশ্যে আসতেই মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। এবং অনেকেই এই অভিনব কাজের প্রসংশা করেছেন।