Homeদেশআবারও বদল হচ্ছে ব্যাংক ও ATM থেকে টাকা তোলার নিয়ম, জানুন বিস্তারিত

আবারও বদল হচ্ছে ব্যাংক ও ATM থেকে টাকা তোলার নিয়ম, জানুন বিস্তারিত

Outlinebangla Digital Desk: এটিএম থেকে টাকা তোলার ব্যাপারে বড়সড় বদল আনতে চলেছে স্টেট ব্যাংক। ১ জুলাই থেকেই চালু হবে নতুন নিয়ম। যেসব গ্রাহকদের জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট রয়েছে তাঁদের টাকা তোলার ক্ষেত্রে কড়াকড়ি করছে ব্যাংক। এর সাথে বদলাচ্ছে চেকবই রাখার নিয়ম।

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক। এই ব্যাংকে এমন অনেক গ্রাহক আছেন যারা জিরো ব্যালেন্সে অ্যাকাউন্ট খুলেছেন। এই অ্যাকাউন্টে সর্বোচ্চ বা সর্বনিম্ন টাকা রাখার সীমা নেই। অ্যাকাউন্ট খোলার সাথে সাথে এটিএম, ডেবিট কার্ডও দেওয়া হয়।এই জিরো ব্যালেন্সের অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে বদলাচ্ছে টাকা তোলার নিয়ম। স্টেট ব্যাংকের তরফে জানানো হয়েছে, আগামী জুলাই থেকে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট এর গ্রাহকরা এটিএম থেকে সর্বোচ্চ চারবার এবং ব্যাংক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন।এর থেকে বেশি টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। এর সঙ্গে যুক্ত হবে জিএসটি।

অন্যদিকে এর সাথে বদলাচ্ছে চেকবই রাখার নিয়ম। এবার থেকে প্রত্যেক বছর ১০ পাতার চেকবই বিনামূল্যে গ্রাহকদের দেওয়া হবে। এরপর চেকবই নিতে হলে দিতে হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনতে দিতে হবে ৭৫ টাকা। আপৎকালীন পরিস্থিতিতে চেকবই কিনতে হবে ৫০ টাকা দিয়ে। সবক্ষেত্রেই জিএসটি কার্যকর হবে।

এই মুহূর্তে