Homeবিবিধপয়লা মে ভারতে আসছে রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’

পয়লা মে ভারতে আসছে রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’

আউটলাইন বাংলা ডিজিটাল: করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য ভ্যাকসিন একমাত্র হাতিয়ার। সারা দেশ জুড়ে চলছে টিকাকরণ। এতদিন ভারতে টিকাকরণ চলছিল কোভ্যাকসিন ও কোভিশিল্ড দিয়ে। এবার ভারতের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। মে মাসের শুরুতেই ভারতে আসছে রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’।

‘Russian Direct Investment Fund’ এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ সংবাদ সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে জানান, “পয়লা মে ভারতে স্পুটনিক ভি এর প্রথম ব্যাচ পৌঁছে যাবে।করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারতের পাশে আছি। আমরা আশা করছি রাশিয়ার জোগান দেওয়া সরঞ্জমে ভারত এই মহামারীর মোকাবিলায় আরও দ্রুত কাজ করতে পারবে।” তবে ঠিক কত ডোজ আসবে এই ভ্যাকসিন তা জানা যায় নি। তাদের দাবি, ভারতকে নিয়ে মোট ৬০ টি দেশ এই ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন ব্যবহার করছে।

প্রসঙ্গত, ২০২০ সালে করোনার টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় ‘স্পুটনিক ভি’। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই ভ্যাকসিন ৯১.৬ শতাংশ কার্যকর। ভারতে এই ভ্যাকসিন তৈরি করে ‘ডক্টর রেড্ডিস’। ওই সংস্থা মারফৎ জানা গেছে, এই ভ্যাকসিন ভারতে তৈরি করতে মাস খানেক সময় লাগবে। জুলাই নাগাদ এই ভ্যাকসিন তৈরি করা সম্ভব হবে ভারতে। তারপরে ভারতের বাজারে পাওয়া যাবে ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন।

এই মুহূর্তে