প্রতীক্ষার অবসান, শনিবার দেশে এসে পৌঁছল রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’

Outlinebangla Desk: করোনা মারণ ভাইরাসে দিশেহারা সারা দেশ। করোনা মোকাবিলার একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। এই পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। শনিবার রাশিয়ার তৈরি ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ দেশে এসে পৌঁছল। দেশে টিকাকরণ নিয়ে জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। পর্যাপ্ত পরিমাণ টিকার অভাবে অনেকেই তা নিতে পারছেন না। এরমধ্যে পূর্ব প্রতিশ্রুতি মেনে শনিবার মস্কো থেকে রুশ বিমানে টিকা হায়দ্রাবাদ বিমানবন্দরে এসে পৌঁছেছে।

কিছুদিন আগেই ‘Russian Direct Investment Fund’ এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ সংবাদ সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে জানান, “পয়লা মে ভারতে স্পুটনিক ভি এর প্রথম ব্যাচ পৌঁছে যাবে।করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারতের পাশে আছি। আমরা আশা করছি রাশিয়ার জোগান দেওয়া সরঞ্জমে ভারত এই মহামারীর মোকাবিলায় আরও দ্রুত কাজ করতে পারবে।” অবশেষে সেই বহু প্রতীক্ষিত ভ্যাকসিন ভারতে এসে পৌঁছল। ভারতে ‘স্পুটনিক ভি’ এর ট্রায়াল হয়েছে। টিকা নেওয়ার পর কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় নি। তারপরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়।

প্রসঙ্গত, ২০২০ সালে করোনার টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় ‘স্পুটনিক ভি’। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই ভ্যাকসিন ৯১.৬ শতাংশ কার্যকর। ভারতে এই ভ্যাকসিন তৈরি করে ‘ডক্টর রেড্ডিস’। ওই সংস্থা মারফৎ জানা গেছে, এই ভ্যাকসিন ভারতে তৈরি করতে মাস খানেক সময় লাগবে। জুলাই নাগাদ এই ভ্যাকসিন তৈরি করা সম্ভব হবে ভারতে। তারপরে ভারতের বাজারে পাওয়া যাবে ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন। এবার দেশবাসী কোভ্যাক্সিন ও কোভিশিল্ড এর সাথে ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিনও পাবে।

সম্পর্কিত পোস্টগুলি

আমাদের ফলো করুন

3,920FansLike
47SubscribersSubscribe

না পড়লেই মিস