HomeবিবিধAfghanistan: আফগানিস্তানে বিরোধী জোটের চেষ্টায় তালিবানদের হাতছাড়া তিন জেলা

Afghanistan: আফগানিস্তানে বিরোধী জোটের চেষ্টায় তালিবানদের হাতছাড়া তিন জেলা

Outlinebangla Digital Desk: ২০ বছর পর আফগানিস্তান দখল করার আনন্দে মেতে উঠেছিল তালিবানরা। কিন্তু তাদের সেই আনন্দ একটু হলেও থমকাল পাঁচ দিনের মাথায়। পঞ্জশির,পারওয়ানের পর এবার বাগলান প্রদেশ। ফের তালিবানদের উপর প্রত্যাঘাত বিরোধী জোটের।

জানা গেছে, বাগলান প্রদেশের তিন জেলা বানু, পুল-ই-হিসার এবং দে-সালাহ তালিবানদের দখলমুক্ত করেছে বিরোধী জোট বাহিনী। সংঘর্ষে ১৫ জন তালিবান যোদ্ধা নিহত হয়েছে। আহত হয়েছে অনেকজন। যদিও তালিবান ও বিরোধী জোটের সংঘর্ষের বিষয়টি নিয়ে অনেকেরই সন্দেহ রয়েছে। অন্যদিকে, তালিবানরা আফগানিস্তান দখল করলেও পঞ্জশিরের উপর নিজেদের ক্ষমতা দেখাতে পারে নি। শুক্রবার উত্তর-মধ্য আফগানিস্তানের বাগলান প্রদেশের তিন জেলা থেকে তালিবান মুক্ত করেছে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সাহেলর অনুগত বাহিনী। সালেহ জানিয়েছেন, তালিবানের বিরুদ্ধে লড়াই চলবে। বাগলান প্রদেশের তালিবান বিরোধী বাহিনীর কমান্ডার আব্দুল হামিদ বলেছেন, “শীঘ্রই উত্তর আফগানিস্তানের আরও কিছু এলাকার দখল নেব আমরা।”

প্রসঙ্গত, তালিবানরা আফগানিস্তান দখল করার পর থেকেই আতঙ্ক শুরু হয়ে যায়। একের পর এক প্রদেশ দখল করে গত রবিবার কাবুল দখল করে নেয়। আফগানিস্তানে শুরু হয় তালিবানি রাজ। দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন বহু মানুষ।বিমানবন্দরে ভিড় করেন সবাই।এমনকি মার্কিন প্লেনের চাকায় চেপেছেন অনেকে। কিন্তু এই আতঙ্কের পরিবেশের মধ্যে মিলল আশার আলো।

এই মুহূর্তে