Homeসমসাময়িকFruit Flies Evolution: বদলে যেতে পারে মাছির চারিত্রিক বৈচিত্র! কী বলছেন গবেষকরা?

Fruit Flies Evolution: বদলে যেতে পারে মাছির চারিত্রিক বৈচিত্র! কী বলছেন গবেষকরা?

Outlinebangla Digital Desk: বিবর্তনবাদ কথাটির সঙ্গে আমরা সকলেই পরিচিত। কোনো প্রাণী ক্রমাগত অভিযোজনের ফলে নিজ পরিবেশের জন্যে বিশেষায়িত হতে হতে এক সময় নতুন একটি প্রাণীতে রূপান্তরিত হয়। আমরা প্রত্যেকেই জানি বহুবছর আগে মানুষ শিম্পাঞ্জির মতোই চার পায়ে চলাফেরা করত। তারপর ধীরে ধীরে দাঁড়াতে শেখে, এবং দু-পায়ে ভর দিয়ে চলতে শেখে। এটি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। সাম্প্রতিক গবেষণায় বিবর্তনবাদের ভিন্ন রুপের ছবি প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই বিবর্তিত (Evolution) হতে পারে ফ্রুট ফ্লাই (Fruit Flies)।

researchers-find-that-fruit-flies-evolve
এমনই এক অবাক করা তথ্য আবিষ্কার করেছেন পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, ফ্রুট ফ্লাই (Fruit Flies) গোত্রের মাছির জিনোম নিয়ে গবেষণা করছিলেন। মাছিদের আয়ুষ্কাল অনেকটাই কম। তাই সপ্তাহান্তের মধ্যেই ভিন্ন ভিন্ন মাছির জিনের নমুনা সংগ্রহ করেছিলেন তাঁরা। সেই জিনের বিশ্লেষণে যা দেখলেন তাতেই চক্ষু চড়ক গাছ বিজ্ঞানীদের। তাঁরা জানান, চার থেকে পাঁচ মাসের মধ্যে বদলে যায় ফ্রুট ফ্লাই(Fruit Flies)-এর ৬০ শতাংশ জিন। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথেই জিনের চরিত্রও পরিবর্তন হয়। তবে পরিবর্তন হলেও তা ক্ষণস্থায়ী। জীববিজ্ঞানীরা এই পরিবর্তনকে ‘টেম্পোরাল রেজোলিউশন’ বলে আখ্যা দিয়েছেন।

fruit-flies-evolvution
ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক স্মিট এবং তাঁর সহকর্মীরা আরও বলেন, ফ্রুট ফ্লাই (Fruit Flies) গোত্রের মাছির জিনোমের মধ্যেও যে বিবর্তন এবং অভিযোজনের রহস্য লুকিয়ে রয়েছে, তা তিনি কখনো ভেবে দেখেননি। বিজ্ঞানীদের এমন আবিষ্কারে সকলেই আশ্চর্য।

এই মুহূর্তে