Homeদেশআত্মনির্ভর ভারত: 'স্বনির্ভরতা' বাড়াতে ১০১ টি অস্ত্র সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা ঘোষণা করল...

আত্মনির্ভর ভারত: ‘স্বনির্ভরতা’ বাড়াতে ১০১ টি অস্ত্র সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা ঘোষণা করল প্রতিরক্ষা মন্ত্রক

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নানান পদক্ষেপ গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। তবে আত্মনির্ভর ভারত গড়ার কথা ভেবেই এবার ১০১টি অস্ত্র সরঞ্জাম (Weapon Systems) আমদানির উপর নিষেধাজ্ঞা চাপাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক। আজ রবিবার সকালে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) টুইট করে এমনটাই জানালেন। সাথে সাথে তিনি জানান দেশকে আত্মনির্ভর করতে এই নয়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। বিদেশী পন্যের আমদানির চেয়ে এবার থেকে দেশিয় পন্যের ওপর জোর দেওয়া হবে।

তিনি আজ জানান দেশে সমস্ত রকম প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন বৃদ্ধি করার জন্য ১০১টি অস্ত্র সরঞ্জামের (Weapon Systems) ওপর আমদানি নিষেধাজ্ঞা (Embargo) জারি করা হবে। এবং ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে আমদানি নিষেধাজ্ঞা সংক্রান্ত অস্ত্র সরঞ্জাম ধারাবাহিকভাবে বাস্তবায়নের পরিকল্পনা করা হবে। তিনি আরও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বনির্ভর ভারতের ডাক দিয়েছেন দেশের কঠিন পরিস্থিতির মধ্যেই। এবং এই স্বনির্ভর ভারত গোড়ে তোলার জন্য তিনি মোট ৫ টি বিষয়ের কথা উল্লেখ করেছেন, ওই ৫ টি বিষয় হল অর্থনীতি, পরিকাঠামো, ব্যবস্থা, ডেমোগ্রাফি ও চাহিদা।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, আত্মনির্ভর ভারত গড়ার কথা ভেবে যে ১০১টি অস্ত্র সরঞ্জাম নিষিদ্ধ করা হয়েছে, সেই তালিকায় কেবল সাধারণ পার্টস নয়, ওই তালিকায় রয়েছে আর্টিলারি বন্দুক, অ্যাসল্ট রাইফেল, সোনার সিস্টেম, রাডার , করভেটস, পরিবহন বিমান, লাইট কমব্যাট হেলিকপ্টার, স্নিপার রাইফেল এছাড়াও আরও অনেক প্রয়োজনীয় সরঞ্জাম।

এই মুহূর্তে