Wednesday, January 20, 2021
Home দেশের কচরা এবার প্যাসেঞ্জার ট্রেন সঞ্চালনার ভার প্রাইভেট সংস্থার হাতে তুলে দিতে চলেছে রেল...

এবার প্যাসেঞ্জার ট্রেন সঞ্চালনার ভার প্রাইভেট সংস্থার হাতে তুলে দিতে চলেছে রেল মন্ত্রক

আউটলাইন বাংলা ডেস্কঃ ১৫১টি সুপার ফার্স্ট প্যাসেঞ্জার ট্রেনে ১০৯ রুটে চালানোর দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চলেছে ভারতীয় রেল। রেল মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় রেলের তরফে রেলে বেসরকারি বিনিয়োগের জন্য আবেদন জানানো হয়েছে। এবার প্যাসেঞ্জার ট্রেনগুলির পরিচালনা করার জন্য বেসরকারি লগ্নি বাবদ প্রায় ৩০,০০০ কোটি টাকা আয়ের লক্ষ্য। এই কারনেই বেসরকারি সংস্থার কাছ থেকে যোগ্যতার ভিত্তিতে টেন্ডার ডাকা হচ্ছে।

ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কে প্যাসেঞ্জার ট্রেন চালানোর জন্য বেসরকারীকরনে প্রথম উদ্যোগ। রেল মন্ত্রকের তরফে জানা গিয়েছে আয় বৃদ্ধি করতে ও যাত্রী পরিষেবা আরও ভালো করার লক্ষ্যেই এই অভিনব উদ্যোগ। গত বছরে ভারতীয় রেল লখনউ-দিল্লি তেজস এক্সপ্রেসের দায় ভার তুলে দিয়েছিল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এবং ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)-এর হাতে।

এছাড়াও জানা গিয়েছে প্যাসেঞ্জার ট্রেন বেসরকারীকরনে পর ট্রেন গুলিতে ১৬টি করে কামরা থাকবে এবং এর সর্বোচ্চ গতিবেগ হবে ১৬০ কিমি। মনে করা হচ্ছে এর ফলে যাত্রী পরিষেবা আরও মসৃণ হবে। তবে রেলের এই সিদ্ধান্তের ফলে প্রাক্তন রেল প্রতিমন্ত্রী অধীররঞ্জন চৌধুরি জানিয়েছেন প্যাসেঞ্জার ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারীকরন করা খুব একটা যুক্তি পূর্ণ না।

Most Popular