America: ফের শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে মৃত্যু এক কৃষ্ণাঙ্গ কিশোরীর

racism in america another black teenager shot by police
Symbolic Image: Google

আউটলাইন বাংলা: ফের আমেরিকায় পুলিশের গুলিতে মৃত্যু হলো এক কৃষ্ণাঙ্গের। এবার ঘটনাস্থল আমেরিকার ওহাইও প্রদেশে। কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের হত্যায় দোষী সাব্যস্ত মার্কিন শ্বেতাঙ্গ পুলিশ ডেরেক চৌভিনের আদালতে রায় ঘোষণার দিনই মৃত্যু হল এক কৃষ্ণাঙ্গ কিশোরীর।

ওহাইও প্রদেশের কলম্বাস শহরের পুলিশকর্তা মাইকেল উডস জানিয়েছেন, বুধবার সকালে আপৎকালীন নম্বর ৯১১-য় একটি ফোন আসে। সেই ফোনে জানানো হয়, রাস্তার মাঝে দুই কিশোরীর মধ্যে বচসা চলছে।অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দেখেন,ভিড় জমে গেছে চারপাশে। এই সময় এক কিশোরী ছুরি নিয়ে অন্য কিশোরীর দিকে তেড়ে যায়। পুলিশ আটকানোর জন্য গুলি চালায়। সেই গুলিতেই ঘটনাস্থলে মৃত্যু হয় কৃষ্ণাঙ্গ কিশোরীটির। নিহত কিশোরীর নাম মাখাইয়া ব্রায়ান্ট। তার বয়স ছিল ১৬। এই ঘটনা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হওয়ার পর পুলিশের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে। এই নাবালিকার মর্মান্তিক মৃত্যুতে কলম্বাস শহরের মেয়র দুঃখ প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, গতবছর শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে সারা বিশ্বের মানুষ প্রতিবাদ করেছিল। শুধু জর্জ ফ্লয়েড নয়। কিছুদিন আগেই আমেরিকার মিনিয়াপোলিসে ডান্ট রাইট নামে এক কৃষ্ণাঙ্গ যুবকের পুলিশের গুলিতে মৃত্যু হয়। তাঁর মৃত্যুর পরেও হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন। আমেরিকায় বর্ণ বৈষম্য নিয়ে অভিযোগ নতুন নয়। বারবার এই বিষয় নিয়ে সরব হয়েছেন মানুষ।