HomeবিদেশQUAD SUMMIT: ১০০ কোটি করোনার ভ্যাকসিন তৈরিতে নেতৃত্ব দেবে ভারত

QUAD SUMMIT: ১০০ কোটি করোনার ভ্যাকসিন তৈরিতে নেতৃত্ব দেবে ভারত

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃকরোনা মোকাবিলার জন্য ভারত সহ অন্যান্য দেশে ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গেছে। এবার ২০২২ এর মধ্যে ১০০ কোটি ভ্যাকসিন তৈরিতে নেতৃত্ব দেবে ভারত। এতে সাহায্য করবে ‘কোয়াড’ অন্তর্ভুক্ত দেশগুলি। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জাপান এই যৌথ সিদ্ধান্ত নেয়।

দেশগুলির প্রথম শীর্ষ বৈঠকের উদ্যোক্তা ছিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। এর সাথে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এদিন বৈঠকে ইন্দো-প্যাসিফিকে চিন যেভাবে নিজেদের শক্তি সঞ্চয় করছে, কিভাবে তা মোকাবিলা করা যাবে সেই নিয়ে আলোচনা হয়। মোদি বলেন, কোয়াডের যে উদ্দেশ্য সেটা ভারতের ‘বসুদেব কুটুম্বকম’ অর্থাৎ সারা বিশ্বই একটি পরিবার সেই বিশ্বাসের সঙ্গে খাপ খায় বলে তিনি জানান। তিনি আরও জানান, কোয়াড ক্রমশই পরিণত হচ্ছে। এদিন বৈঠকে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন চিনের নাম না করেই বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আন্তর্জাতিক আইন বলবৎ থাকতে হবে, কোনও রকম আধিপত্য চলবে না। বৈঠকে চিন-ভারত সীমান্ত সংঘর্ষের বিষয়টিও উঠে আসে।

টুইটটি দেখুনঃ

অন্যদিকে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় ভারত সমস্ত ভ্যাকসিন তৈরিতে নেতৃত্ব দেবে এবং অর্থনৈতিকভাবে ভারতকে সাহায্য করবে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান। আনুষাঙ্গিক গুরুত্বপূর্ণ দিকগুলিতে পাশে থাকবে অস্ট্রেলিয়া।

এই মুহূর্তে