খাঁটি না ভেজাল, আসল খেজুর গুড় চিনবেন কিভাবে?

Pure or adulterated, how to recognize the real date molasses
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্ক: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর শীতকালে তো বাঙালির ঘরে ঘরে পায়েস, পিঠে, মিষ্টি নাড়ু, মোয়া। এসব খাবারে আবশ্যিক একটি উপাদান খেজুর গুর। গুড়ের জন্যই স্বাদ দ্বিগুণ হয়ে যায় পিঠের। কিন্তু এখন বাজারে পাওয়া গুড়গুলো বেশিরভাগই ভেজাল মিশ্রিত। অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় ভেজাল গুড় বানিয়ে থাকেন।

কারন, চাহিদা অনুযায়ী বাজারে খেজুর গুড় পাওয়া যায় না। আর এই সুযোগের সদ্ব্যবহার করে অসাধু ব্যবসায়ীরা। ভেজাল গুড় মানবদেহের জন্য ক্ষতিকর। তাই আমরা খাঁটি গুড় চেনার কিছু উপায় এই প্রতিবেদনে উল্লেখ করলাম, দেখুন সেগুলি।

(১) গুড় কেনার সময় একটু ভেঙে নিয়ে খেয়ে দেখুন। জিভে যদি নোনতা স্বাদ পাওয়া যায় তাহলে বুঝতে হবে গুড় খাঁটি নয়। তাই এই গুড় কখনোই কিনবেন না।
(২) গুড়ের ধারের দিকটা দুই আঙুল দিয়ে চেপে ধরুন। নরম লাগলে সহজেই বুঝতে পারবেন এটি ভালো মানের গুড়। তবে ধার যদি শক্ত হয় তাহলে গুড় না কেনাই হবে বুদ্ধিমানের কাজ।
(৩) গুড় যদি দেখতে স্ফটিকের মতো তকতকে হয় তাহলে বুঝবেন খেজুরের রস দিয়েই তৈরি করা হয়েছিল কিন্তু খুব একটা মিষ্টি ছিল না বলে গুড়কে মিষ্টি করার জন্য এতে প্রচুর পরিমাণ কৃত্রিম চিনি মেশানো হয়েছে। এমন গুর কেনা থেকে বিরত থাকুন।
(৪) সাধারণত খেজুর গুড় দেখতে গাঢ় বাদামি রঙের হয়। হলদেটে বা অন্য রঙের হলে বুঝবেন যে গুড়ে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।
সূত্র: এশিয়ানেট নিউজ